shono
Advertisement
Purulia

মোদি মুখোশ থেকে মমতার আবেগে ভরা টিশার্ট! ভোটের বাজারে নয়া ফ্যাশন

নতুন ফ্যাশনে পিছিয়ে নেই কোনও রাজনৈতিক দলই. কুড়মিরাও নিজেদের হলুদ রঙে সেজে উঠছেন।
Posted: 12:08 AM Apr 20, 2024Updated: 12:10 AM Apr 20, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ভোট মানে কি শুধুই দলাদলি? রাজনীতির কারবারিদের আকচাআকচি? ভোটকেন্দ্রে জওয়ানদের কড়া পাহারা? মোটেই নয়। আজকের দিন ভোট ঘিরে চারপাশে তৈরি হতে থাকে নানা রঙিন কোলাজ। নির্বাচন তো গণতন্ত্রেরই উৎসব, উদযাপন। তাই ভোটকে কেন্দ্র করে ফ্যাশন জগতেও নিত্যনতুন স্টাইল-স্টেটমেন্ট তৈরি হয়। অন্তত চব্বিশের ভোটে তো তা দেখা যাচ্ছে। কে বলে নেতাদের স্রেফ দলীয় পতাকা আর প্রতীকে চেনা যায়? পোশাকেও যায় চেনা। নির্বাচনী আবহে ভোটারদের আকর্ষণ বাড়াতে পুরুলিয়ায় বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী, সমর্থকদের জন্য আসছে নতুন ডিজাইনের টিশার্ট, টুপি, উত্তরীয়। এমনকি মুখোশও।

Advertisement

গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে জঙ্গলমহল পুরুলিয়ায় (Purulia) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোশ ভোটের বাজারে আলাদাভাবে নজর কেড়েছিল। এবারও সেই মুখোশ নিয়ে আসছে পুরুলিয়া জেলা বিজেপি (BJP)। সঙ্গে থাকছে পদ্ম আঁকা উত্তরীয়। বিজেপির পুরুলিয়া জেলা সভাপতি বিবেক রাঙ্গা বলেন, "বিগত নির্বাচনগুলিতে মোদি মুখোশ ভোটের বাজারে আলাদাভাবে নজর কাড়ে। তাই দলের রাজ্য কমিটি এবারও ওই মুখোশ পাঠাবে।" তবে কত মোদি মুখোশ আসবে, তা এখনও কিছু জানায়নি পুরুলিয়া জেলা বিজেপি। ওই মুখোশের পাশাপাশি তাদের টুপিতেও পদ্মর ছবি দিয়ে 'এই চিহ্নে ভোট দিন' লেখা বার্তা থাকবে। ইতিমধ্যেই পুরুলিয়ার বিভিন্ন ব্লকগুলি থেকে সংশ্লিষ্ট মণ্ডল সভাপতিদের কাছে ওই মোদি (Narendra Modi) মুখোশের জন্য আবেদন করেছেন কর্মী, সমর্থকরা। যাতে ব্যাপকভাবে ওই মুখোশ পাওয়া যায়। পুরুলিয়ার বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো গলায় পদ্ম আঁকা উত্তরীয় নিয়ে এখনই ভোট প্রচার করছেন। যা ভোটের বাজারে ব্যাপক নজর কেড়েছে।

[আরও পড়ুন: ‘আপনার বিরুদ্ধে FIR করব’, বিতর্কিত ভাইরাল ভিডিওর প্রশ্নে সাংবাদিককেই ধমক মহুয়ার]

মোদি মুখোশের মতো ঘাসফুল শিবিরেও আসছে নয়া ফ্যাশন। মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি আঁকা কিংবা তৃণমূলের (TMC) স্লোগান লেখা নতুন টিশার্ট নজর কাড়বে বলে আশাবাদী পুরুলিয়া জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। উত্তর ২৪ পরগনার বারাসত থেকে ডিজাইন হয়ে ওই টিশার্ট গুলি আসছে। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি দিয়ে ঘাসফুলের পাশে লেখা রয়েছে 'এই চিহ্নে ভোট দিন'। এছাড়া রয়েছে ভিড়ে ঠাসা জনসভায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  (Mamata Banerjee)ছবি। সেই সঙ্গে ঘাসফুলের নিচে লেখা, 'ঘাসের উপর জোড়া ফুল/ দেশ বাঁচাবে তৃণমূল'। 

টিশার্টে তৃণমূলের প্রচার। তা তৈরি করছেন বারাসতের কারিগর। নিজস্ব ছবি।

পোশাকে রকমারি আরও আছে। টিশার্টের উপর তৃণমূল নেত্রীর দুটি ছবি দিয়ে লেখা রয়েছে, 'মমতা মানেই আবেগ'। একটি ছবিতে শিশু কোলে রয়েছেন নেত্রী। পুরুলিয়া জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথরিয়ার কথায়, "টিশার্ট ছাড়াও আমাদের প্রার্থী শান্তিরাম মাহাতোকে ঘাস ফুল চিহ্নে ভোট দিন এই বার্তা দিয়ে ডিজাইন করা ১০ হাজার টুপি আসছে।" টি- শার্টের ডিজাইন তৈরি করা বারাসতের অরিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, "সমগ্র রাজ্যজুড়ে তৃণমূলের এই ধরনের টি শার্ট আমার কাছ থেকে যাচ্ছে। পুরুলিয়াতেও যাবে। প্রাথমিক কথাবার্তা হয়েছে। "

[আরও পড়ুন: ডিভোর্সের পর প্রেমের প্রস্তাবের গল্প শোনালেন TMC প্রার্থী সুজাতা, ফের কবে বিয়ের পিঁড়িতে?]

বিজেপি, তৃণমূলের মত এআইসিসি থেকেও হাত চিহ্ন দিয়ে কংগ্রেসের টুপি ও টিশার্ট আসবে। পুরুলিয়া জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো বলেন, "মনোনয়ন পর্বের পর হাত চিহ্ন আঁকা টি-শার্ট ও টুপি আসবে। " পিছিয়ে নেই আদিবাসী কুড়মি সমাজও। হলুদ রঙা টি-শার্ট ও টুপি আনবে তারা। কুড়মি প্রার্থী অজিতপ্রসাদ মাহাতোর বক্তব্য, "মনোনয়নে প্রতীক পাওয়ার পর ওই টিশার্ট ও টুপি আসবে। " শেষ বেলার ভোট প্রচারে পুরুলিয়ায় পোশাক দিয়েও মাতাবে তৃণমূল, বিজেপি, কংগ্রেস থেকে কুড়মিরাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement