shono
Advertisement

কলকাতাতেও নাশকতার ছক ছিল লস্কর জঙ্গি ফয়জলের, এসটিএফ-এর জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য

কার নির্দেশের অপেক্ষায় ছিল কুখ্যাত এই জঙ্গি? The post কলকাতাতেও নাশকতার ছক ছিল লস্কর জঙ্গি ফয়জলের, এসটিএফ-এর জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 AM May 15, 2018Updated: 09:58 AM May 15, 2018

অর্ণব আইচ: ধৃত লস্কর জঙ্গি ফয়জল হোসেন মির্জাকে নাশকতার জন্য মুম্বইয়ে পাঠায় আমির রেজা খান। পাকিস্তানে প্রশিক্ষণের পর কলকাতায় আমেরিকান সেন্টারে হামলার মূল অভিযুক্ত আমির রেজা তাকে দেশের এক রাজনৈতিক ও প্রশাসনিক নেতা এবং একাধিক অভিনেতাকে হত্যার ছক কষতে বলেছিল। এমনকী, কলকাতা-সহ কয়েকটি জায়গায় নাশকতা ও বিস্ফোরণ ঘটানোরও ছক ছিল তার। এই লস্কর জঙ্গি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে দেশের কোনও নেতা বা অভিনেতাকে খুনের ছক কষেছিল কি না, তা জানতে মুম্বই গিয়ে তাকে জেরা করছেন কলকাতা পুলিশের গোয়েন্দারা।

Advertisement

[ পুনর্বাসন কেন্দ্র থেকে পলাতক নাবালকরা, ভিডিও দেখে তাজ্জব পুলিশ ]

উল্লেখ্য, কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)-এর কাছ থেকে তথ্য পেয়ে মুম্বই থেকে ফয়জলকে গ্রেপ্তার করেন মুম্বইয়ের গোয়েন্দারা। জানা  গিয়েছে, দশ বছর আগে ফয়জলের সঙ্গে মুম্বইয়ের এক লিঙ্কম্যানের পরিচয় হয়। তার মাধ্যমেই প্রথমে সে যোগ দেয় ইন্ডিয়ান মুজাহিদিনে। মুম্বই থেকে তাকে প্রথমে মধ্য প্রাচ্যের দু’টি জায়গায় পাঠানো হয়। একটি জায়গায় তার সঙ্গে পরিচয় হয় আমির রেজা খানের। আমির তাকে করাচি যাওয়ার পরামর্শ দেয়। ফয়জল পাকিস্তানের করাচিতে গিয়ে লস্কর-ই-তৈবার এক নেতার সঙ্গে দেখা করে। ওই নেতাই তাকে ‘মুরিদকে’র লস্করের প্রশিক্ষণ ক্যাম্পে পাঠায়। সেখানে দু’দফায় কয়েক মাসের জন্য প্রাথমিক প্রশিক্ষণ নেয় সে। এর মধ্যে মুরিদকেতে আমির রেজা খানের বাড়িতেও সে যায়। সেখানে তার সঙ্গে বিস্ফোরক বিশেষষজ্ঞ তুন্ডারও দেখা হয়। লস্করের ক্যাম্পে ফয়জলকে স্বয়ংক্রিয় অস্ত্র চালানো ও মারাত্মক বিস্ফোরক ও আইইডি তৈরির প্রশিক্ষণ নেয়। ক্যাম্পে তাকে আত্মঘাতী নাশকতা ও বিস্ফোরণ নিয়েও প্রশিক্ষণ দেওয়া হয়। এমনকী, আত্মঘাতী হামলা চালালে তার পরিবারকে মোটা টাকা ইনাম দেওয়া হবে বলে টোপও দেয় লস্কর-ই-তৈবার নেতারা। মূলত আমির রেজা খানই তাকে মুম্বই ফিরে গিয়ে ইলেকট্রিক মিস্ত্রির কাজ করতে বলে। মুম্বইয়ের যোগেশ্বরীতে সে মিস্ত্রির কাজ করার সঙ্গে সঙ্গে গত দু’মাস ধরে সে পরবর্তী নির্দেশের অপেক্ষা করছিল।

[ হুমকির ভাষায় কথা বলেছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিকে চিঠি কংগ্রেসের ]

গোয়েন্দারা জেনেছেন, আমির রেজা খান তাকে তার এক ‘হ্যান্ডলার’-এর মাধ্যমেই নির্দেশ দিত। সে কলকাতায় কোনও রেইকি করেছিল কি না, গোয়েন্দারা তা জানার চেষ্টা করছেন। গোয়েন্দাদের মতে, আমির রেজা খান তার ‘জঙ্গি জীবন’ শুরু করেছিল পূর্ব কলকাতার বেনিয়াপুকুরে মফিদুল ইসলাম লেনে। সেই সুবাদে সে পাকিস্তানে বসেই জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনের বেনিয়াপুকুর মডিউল তৈরি করেছিল। পরে তা ভেঙে গেলেও ফের ফয়জল বা লস্কর-ই-তৈবার কোনও জঙ্গি নতুন করে এই মডিউল তৈরির কাজ শুরু করেছে কি না, তা জানার চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ।

The post কলকাতাতেও নাশকতার ছক ছিল লস্কর জঙ্গি ফয়জলের, এসটিএফ-এর জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement