shono
Advertisement

সিবিআই কর্তার সঙ্গে বৈঠকে এফবিআই প্রধান, নজরে খলিস্তান ইস্যু?

খলিস্তানি কাঁটায় বিদ্ধ দিল্লি-আমেরিকা সম্পর্ক।
Posted: 01:33 PM Dec 12, 2023Updated: 01:33 PM Dec 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ছে আন্তর্জাতিক অপরাধের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন দুই ‘মিত্র’ দেশ আমেরিকা ও ভারত। যে কারণে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের ডিরেক্টর প্রবীণ সুদের সঙ্গে বৈঠক করলেন মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন বা এফবিআইয়ের ডিরেক্টর ক্রিস্টোফার রে। তবে খলিস্তান বিতর্কের আবহে এই বৈঠক অত্যন্ত ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মত বিশ্লেষকদের। বিশেষ করে গুরপতবন্ত সিং পান্নুন ইস্যুতে দুই দেশের মধ্যে টানাপোড়েন চলছে।  

Advertisement

এএনআই সূত্রে খবর, সোমবার নয়াদিল্লিতে সিবিআইয়ের সদর দপ্তরে বৈঠকে বসেন দুই সংস্থার ডিরেক্টর। আলোচনার পর একটি বিবৃতি প্রকাশ করে সিবিআই। যেখানে জানানো হয়েছে, “দুই সংস্থাই আন্তর্জাতিক বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপ চিহ্নিত করেছে। বিভিন্ন সাইবার ক্রাইম, আর্থিক প্রতারণা, র‍্যানসমওয়ারয়ের মতো বিষয়গুলো নিয়েও আলোচনা করা হয়েছে। এই ধরণের অপরাধগুলো যে বড় চ্যালেঞ্জ এই বিষয়ও দুই সংস্থা সহমত।” 

[আরও পড়ুন: পাকিস্তানের থানায় ভয়াবহ ফিদায়েঁ হামলা, মৃত অন্তত ৪ পুলিশকর্মী, চলছে লড়াই]

জানা গিয়েছে, এই বৈঠকে জোর দেওয়া হয়েছে, বিভিন্ন অপরাধীদের প্রয়োজনীয় তথ্য আদানপ্রদান, আন্তর্জাতিক বিভিন্ন অপরাধের তদন্তে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর। সিবিআইয়ের (CBI) ডিরেক্টর প্রবীণ সুদের সঙ্গে সাক্ষাতে এফবিআইয়ের (FBI) ডিরেক্টর ক্রিস্টোফার রে দুই সংস্থার পুরনো সম্পর্কের কথা তুলে ধরেন।   

উল্লেখ্য, কয়েকদিন আগেই এক মার্কিন রিপোর্টে দাবি করা হয়েছিল, মার্কিন মুলুকে খলিস্তানি নেতাকে খুনের ছক কষছে ভারত। বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে রিপোর্টে গুরপতবন্ত সিং পান্নুনের কথাই তুলে ধরা হয়েছে। এই হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে নিখিল গুপ্তা নামের এক ভারতীয় নাগরিককে কাঠগড়ায় তোলে মার্কিন বিচার বিভাগ। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করে আমেরিকা। এর পরই দিল্লির সঙ্গে বৈঠকে বসে ওয়াশিংটন। গত ১৮ নভেম্বর উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করে ভারত।

[আরও পড়ুন: তুঙ্গে তালিবান-পাকিস্তান সংঘাত, এবার আসরে আমেরিকা]

বলে রাখা ভালো, কানাডার মাটিতে খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জর খুনে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ আনে কানাডা। যদিও এখনও সেই অভিযোগের প্রমাণ মেলেনি, তবে ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। এহেন পরিস্থিতিতেই প্রকাশ্যে আসে পান্নুনকে খুনের ছক নিয়ে মার্কিন রিপোর্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement