shono
Advertisement

ঘোষিত কাতার বিশ্বকাপের দিনক্ষণ, প্রথমবার শীতকালে হবে টুর্নামেন্ট

ফিফার ঘোষণার পরই দেখা দিল সমস্যা। The post ঘোষিত কাতার বিশ্বকাপের দিনক্ষণ, প্রথমবার শীতকালে হবে টুর্নামেন্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 08:57 PM Jul 13, 2018Updated: 09:34 PM Jul 13, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বিশ্বকাপের মধ্যেই ২০২২ কাতার বিশ্বকাপের দিনক্ষণ ঘোষণা করে দিল ফিফা। তবে টুর্নামেন্টের ক্রীড়াসূচি সকলকে চমকে দিয়েছে। কারণ প্রথমবার শীতকালে বসবে ফুটবল বিশ্বকাপের আসর।

Advertisement

কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়া নিয়ে প্রথম থেকেই বিতর্কের মুখে ফিফা। আর এবার ক্রীড়াসূচিও চিন্তায় ফেলল ক্লাব ফুটবলকে। কাতারের কাঠফাটা গরমের কথা মাথায় রেখেই শীতকালে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। গরমে সাধারণত তাপমাত্রা থাকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরেই। শীতে সে দেশের তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করে। শুক্রবারই শীতকালীন বিশ্বকাপ আয়োজনের খবর নিশ্চিত করে জানিয়ে দেওয়া হল, ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল ১৮ ডিসেম্বর। আর এখানেই দেখা দিয়েছে সমস্যা। কারণ মরশুমের এই সময়টায় ক্লাব ফুটবলের লিগগুলি চলতে থাকে পুরোদমে। তাই বিশ্বকাপের সঙ্গে মিলিয়ে কীভাবে ক্লাব ফুটবলের ক্রীড়াসূচি তৈরি হবে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ইংল্যান্ড দলের প্রাক্তন তারকা গ্যারি লিনেকার ক্রীড়াসূচির বিরোধিতায় সরব হয়েছেন ইতিমধ্যেই। তিনি বলেন, “২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর বিশ্বকাপ হবে। কিন্তু গরমকালেই মানুষ বিশ্বকাপ দেখতে অভ্যস্ত। শীতকালের ক্লাব মরশুমে নয়। তাই আবার বিশ্বকাপের জন্য আট বছর অপেক্ষা করতে হবে।”

[চোখে বিশ্বজয়ের স্বপ্ন, দলের জার্সি গায়েই বৈঠকে ক্রোট মন্ত্রীরা]

সাধারণত জুন-জুলাই মাসেই বিশ্বকাপের আসর বসে। সেইভাবেই টুর্নামেন্ট শেষ হলে শুরু হয় ক্লাব ফুটবলের মরশুম। কিন্তু আগামী বিশ্বকাপে তেমনটা হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই ক্রীড়াসূচি নিয়ে অসন্তোষ রয়েই গেল। এদিকে রাশিয়ার মতোই আগামী বিশ্বকাপেও শেষবারের জন্য ৩২টি দেশ অংশ নেওয়ার কথা। কারণ ২০২৬ কানাডা-মেক্সিকো তথা আমেকিরা বিশ্বকাপে ৪৮টি দল অংশ নেবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্টিনো বলেন, “কাতারেও ৪৮টি প্রতিযোগী দলকে দেখা যেতে পারে। সে নিয়ে আয়োজক দেশের সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

[শুধু সুন্দরীদের না দেখিয়ে খেলা দেখাও, সম্প্রচারকারী সংস্থাকে হুঁশিয়ারি ফিফার]

The post ঘোষিত কাতার বিশ্বকাপের দিনক্ষণ, প্রথমবার শীতকালে হবে টুর্নামেন্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement