shono
Advertisement

রাশিয়া বিশ্বকাপে এবার ভুভুজেলা আউট, চামচ ইন

কীভাবে বাজাতে হবে এটি? The post রাশিয়া বিশ্বকাপে এবার ভুভুজেলা আউট, চামচ ইন appeared first on Sangbad Pratidin.
Posted: 04:19 PM Jun 14, 2018Updated: 04:49 PM Jun 14, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল বিশ্বকাপের বাদ্যযন্ত্র বলতেই কানে বেজে ওঠে ভুভুজেলার শব্দ। দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপে যে বাঁশি জনপ্রিয়তার শিখর ছুঁয়েছিল। তীব্র সেই শব্দের মধ্যে মাধুর্য কতটুকু ছিল রয়েছে তা সন্দেহ, কিন্তু তীব্রতাই তার শক্তি। যদিও সেই বিকট আওয়াজ অনেক সময় ফুটবলার, কোচ এমনকী ফুটবলভক্তদেরও বিরক্তির কারণ হয়ে দাঁড়াত। তবে রাশিয়া বিশ্বকাপে অনুপস্থিত ভুভুজেলা। কারণ তার জায়গা নিয়ে নিয়েছে নতুন এক বাদ্যযন্ত্র।

Advertisement

২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার জনপ্রিয়তা পেয়েছিল ভুভুজেলা। যার শব্দ অনেকটা যানবাহনের হর্নের মতোই শোনায়। তবে রাশিয়া সে শব্দ থেকেই দূরেই থাকতে চলেছে। লক্ষ্মীবারে শুরু রাশিয়া বিশ্বকাপের নতুন বাদ্যযন্ত্র স্পুন বা চামচ। দেখতে অনেকটা চামচ বা হাতার মতো। যার সুর কান এবং মনকে আনন্দ দেবে। এমনটাই অন্তত দাবি প্রস্তুতকারকদের। এমন বাদ্যের পোশাকি নাম লোঝকাস। এবার এই বাদ্যের সুরই মোহিত করবে বিশ্বকাপের বারোটি স্টেডিয়ামকে।

[আজ রাশিয়ায় শুরু মহারণ, উদ্বোধনে চাঁদের হাট]

তবে বিশ্বকাপের জন্যই যে এ বাদ্য তৈরি হয়েছে, এমনটা নয়। রাশিয়ার আঞ্চলিক শিল্পীদের মধ্যে চামচের ব্যবহার অনেকদিনেরই। কীভাবে বাজে এটি? একটি চামচের পিঠে রাখা হয় অন্যটিকে। যা তৃতীয় চামচের স্পর্শে মধুর সুর তৈরি করে। এটি সাধারণত কাঠের হয়ে থাকে। তবে বিশ্বকাপের সমর্থকদের কথা মাথায় রেখে প্লাস্টিকের চামচও বিক্রি করা হচ্ছে। যা সহজে বাজাতেও পারবেন যে কোনও ফুটবল ফ্যান। রাশিয়ান সরকারের অনুমতি নিয়েই সমর্থকদের জন্য এই বাদ্য যন্ত্র তৈরি করে ফেলেছেন ডিজাইনার রুস্তম নুগমানভ। যা ইতিমধ্যেই টুর্নামেন্টের অফিশিয়াল বাদ্যযন্ত্র হিসেবে স্বীকৃতি পেয়েছে। রাশিয়ার ঐতিহ্য ও সংস্কৃতির কথা ভেবেই এই বাদ্যযন্ত্র অনুমোদন পেয়েছে। ভুভুজেলার মতোই জনপ্রিয় হয়ে উঠবে লোঝকাসও। এমনটাই আশা প্রস্তুকারকের।

এদিন বিশ্বকাপের প্রথম ম্যাচে রাশিয়ার মুখোমুখি হচ্ছে সৌদি আরব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে কড়া নিরাপত্তার মধ্যেই বিশ্বকাপের মহারণ শুরু। আর একমাসের এই বিশ্বযুদ্ধের জন্য উত্তেজনায় টগবগ করছে গোটা বিশ্ব।

[২০২৬ বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে আমেরিকা-মেক্সিকো-কানাডা, সিদ্ধান্ত ফিফার]

The post রাশিয়া বিশ্বকাপে এবার ভুভুজেলা আউট, চামচ ইন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement