shono
Advertisement

চিন সীমান্তের কাছে নিখোঁজ অরুণাচলের প্রথম এভারেস্টজয়ী, নেপথ্যে কি লালফৌজ?

সীমান্তবর্তী ইস্ট কামেং জেলায় একটি পর্বতারোহণ অভিযানে গিয়েছিলেন তিনি।
Posted: 01:53 PM Aug 31, 2022Updated: 01:53 PM Aug 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন সীমান্তের কাছে নিখোঁজ অরুণাচল প্রদেশের প্রথম এভারেস্টজয়ী তাপি এমরা। দিনসাতেক আগেই পাহাড়ি রাজ্যটির সীমান্তবর্তী ইস্ট কামেং জেলায় একটি পর্বতারোহণ অভিযানে গিয়েছিলেন তিনি। তারপর থেকেই খোঁজ পাওয়া যাচ্ছে না ওই পর্বতারোহী ও তাঁর সঙ্গী নিকু দাওয়ের।

Advertisement

তাৎপর্যপূর্ণ ভাবে, অরুণাচল প্রদেশকে তিব্বতের (Tibet) অংশ বলে দাবি করে চিন। রাজ্যটির ইস্ট কামেং জেলায় নিকট অতীতেও বেশ কয়েকবার অনুপ্রবেশের চেষ্টা করেছে লালফৌজ। এহেন পরিস্থিতিতে আশঙ্কা, এভারেস্টজয়ী তাপি এমরার নিখোঁজ হওয়ার নেপথ্যে লালফৌজের হাত থাকতে পারে। প্রশ্ন উঠছে, দিশা ভুল করে ওই পর্বতারোহীও তাঁর সঙ্গী কি প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে গিয়েছিলেন? তবে কি তাঁরা বন্দি? একইসঙ্গে, বিশেষজ্ঞদের অনেকেই আবার মনে করছেন, পাহাড়ি অঞ্চলটি অত্যন্ত দুর্ঘটনাপ্রবণ হওয়ায় নিখোঁজ অভিযাত্রীদের বিপদ গতে থাকতে পারে।

[আরও পড়ুন: উৎসবের মধ্যে দু-একদিন মাংস খাওয়া বন্ধ রাখাই যায়! গুজরাট হাই কোর্টের মন্তব্যে বিতর্ক তুঙ্গে]

জানা গিয়েছে, হিমালয় পর্বতমালার পূর্বে অবস্থিত তুষারাবৃত ‘মাউন্ট কায়ারিসাতাম’-এর পথে পাড়ি দিয়েছিলেন তাপি এমরা ও নিকু দাও। সেখান থেকে অরুণাচলের মাউন্ট ‘খায়ারো সাতাম’ জয়ের উদ্দেশ্যে অভিযান চালানোর পরিকল্পনা ছিল তাঁদের। ৬ হাজার ৯০০ মিটার উঁচু ওই শৃঙ্গ অত্যন্ত বিপজ্জনক। প্রকৃতির রোষে সুন্দর জায়গাটি মুহূর্তে হয়ে ওঠে ভয়ঙ্কর। ফলে সেই পথে দুর্ঘটনার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। প্রশাসন সূত্রে খবর, নিখোঁজ পর্বতারোহী দু’জনের খোঁজে উদ্ধারকাজ চলছে। সেনাবাহিনীর দু’টি হেলিকপ্টার নিখোঁজদের খোঁজে অভিযান চালাচ্ছে।

উল্লেখ্য, চিন (China) ও ভারতের মধ্যে প্রায় ৩ হাজার ৪৮৮ কিলোমিটার এলাকাকে ঘিরেই মূলত এই অশান্তি। ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধের পরে ‘আকসাই চিন’কে নিজেদের বলে দাবি করে সেখানে ঘাঁটি গাড়ে ভারতের প্রতিবেশী দেশটি। উলটোদিকে, একাধিকবার অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করে এসেছে চিন। সে দেশের কাছে ওটা ‘দক্ষিণ তিব্বত’। এর আগে একাধিকবার এরকম ঘটনা ঘটেছে যে, ম্যাপ প্রকাশ করে অরুণাচল প্রদেশকে নিজেদের দাবি করেছে চিন।

[আরও পড়ুন: উৎসবের মধ্যে দু-একদিন মাংস খাওয়া বন্ধ রাখাই যায়! গুজরাট হাই কোর্টের মন্তব্যে বিতর্ক তুঙ্গে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement