shono
Advertisement
Durga Puja Special Recipe

ইলিশের দামে ছ্যাঁকা! পুজোর পাতে খয়রা মাছে তৃপ্তি মেটাবেন? রইল রকমারি রেসিপি

খয়রা মাছের এই পদগুলো রাঁধলে পাত চেটেপুটে সাফ হবে।
Published By: Sandipta BhanjaPosted: 03:42 PM Sep 27, 2024Updated: 05:11 PM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইলিশ নিয়ে বাংলাদেশ বনাম ভারতের দর কষাকষি। দামেও ছ্যাঁকা। অতঃপর সবার পাতে হয়তো এবার ইলিশসুখ না-ও মিলতে পারে। তবে দুধের স্বাদ ঘোলে মেটানোর জব্বর উপায়ও রয়েছে বইকী! এবারের পুজোয় ইলিশের দিকে হাত বাড়াতে না পারলে বরং খয়রা মাছের এই রকমারি রেসিপিগুলো(Durga Puja Special Recipe) ট্রাই করে দেখতে পারেন।

Advertisement

খয়রা মাছের ঝাল

উপকরণ
২৫০ গ্রাম খয়রা মাছ
স্বাদমতো নুন
প্রয়োজনমতো সর্ষের তেল,
আধ চামচ হলুদ গুঁড়ো
১ চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
আধ চামচ কালো জিরে
২ চা চামচ সাদা সরষে
৪ কাঁচালঙ্কা
৪ রসুনের কোয়া
ধনেপাতা

প্রণালী
মাছগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে তাতে নুন-হলুদ মাখিয়ে নিন। সর্ষের তেল গরম করে তাতে হালকা করে ভেজে নিন। এবার সর্ষে, রসুন, কাঁচা লঙ্কা, এসব উপকরণগুলোকে একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ভাল করে পেস্ট বানিয়ে নিতে হবে। তার পর কড়ায় তেল গরম করে তাতে কালো জিরে ফোড়ন দিয়ে পেস্টটা দিয়ে দিন। এতে স্বাদমতো নুন,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ এইগুলো মিশিয়ে ভালো করে কষতে থাকুন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পরে জল দিন, এবার ভাজা মাছগুলো দিয়ে ঢেকে রাখুন ১ মিনিট। নামানোর আগে ধনেপাতা আর চেরা কাঁচালঙ্কা দিয়ে তার উপর সর্ষের তেল ছড়িয়ে দিন। তৈরি খয়রা মাছের ঝাল।


লাউ পাতায় খয়রা পাতুরি

উপকরণ
পরিমাণ মতো লাউ পাতা, ২ টুকরো খয়রা মাছ, ২টেবিল চামচ সর্ষে ,পোস্ত, চারমগজ (বাটা মশলা), ৩-৪টি কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ রসুন, ১টেবিল চামচ সরষে তেল, ১/৪ চা চামচ হলুদগুঁড়ো, ১/৪ চা চামচ জিরেগুঁড়ো
স্বাদ মত নুন, ১টি কাঁচা লঙ্কা চেরা।

প্রণালী
লাউ পাতা ধুয়ে সেঁকে নিন। এবার মাছ ধুয়ে রেখে সব মশলা দিয়ে মেখে নিন। ওই সরষে বাটাতে সব মশলা মাখিয়ে, লাউপাতাতে ১টি মাছের পিস ও বাটা মিশ্রনটার উপরে ১টি কাঁচা লঙ্কা চেরা দিয়ে পাতাটি মুড়ে সুতো দিয়ে বেঁধে দিতে হবে, যাতে খুলে না যায়। এবার একটি ফ্রায়িং প্যান তেল গরম করে এরমধ্যে একে একে পাতুরিগুলো দিয়ে, ঢিমে আঁচ রেখে ঢেকে দিন উপর থেকে। উলটেপালটে ভেজে নিতে হবে।

দই খয়রা ভাপা

উপকরণ
৪টে খয়রা মাছ, পরিমান মতো সরষের তেল, ৩ টেবিল চামচ সরষে-পোস্ত ও কাঁচা লঙ্কা একসঙ্গে বাটা, ৩.৫ চা চামচ টক দই, স্বাদ মতো নুন, ৪-৫ টি কাঁচা লঙ্কা।

প্রণালী
প্রথমেই মাছগুলো ভালো করে ধুয়ে রাখুন। এবার টক দই ফেটিয়ে জল ঝরিয়ে নিন। এরপর একটা টিফিন বক্সে টক দই সরষে-পোস্ত বাটা, নুন-চিনি, এক চিমটে হলুদের সঙ্গে খয়রা মাছের টুকরোগুলো দিয়ে সাজিয়ে নিয়ে উপর থেকে সরষের তেল ছড়িয়ে কাঁচা লঙ্কা চিরে দিন। এবার বক্সের ঢাকনা বন্ধ করে প্রেশার কুকারে জল গরম করে টিফিন বক্স ঢুকিয়ে বন্ধ করে দিন। একটা সিটি পড়লে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে দারুণ লাগবে দই খয়রা ভাপা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইলিশ নিয়ে বাংলাদেশ বনাম ভারতের দর কষাকষি। দামেও ছ্যাঁকা।
  • এবারের পুজোয় ইলিশের দিকে হাত বাড়াতে না পারলে বরং খয়রা মাছের এই রকমারি রেসিপিগুলো ট্রাই করে দেখতে পারেন।
Advertisement