shono
Advertisement
Recipe

দীপাবলি জমে উঠুক 'সবজির বিরিয়ানি' আর 'খাসির ঝাল মাংস' দিয়ে, রইল রেসিপি

আলোর রোশনাই, দেদার আড্ডার পাশাপাশি খানাপিনাও তো দারুণ হতে হবে।
Published By: Suparna MajumderPosted: 05:11 PM Oct 20, 2024Updated: 05:17 PM Oct 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিওয়ালি হোক বা দীপাবলি, কিংবা হোক কালীপুজো। আনন্দের জোয়ারে গা ভাসানোর জন্য বাঙালির যেকোনও অজুহাতই চলবে। আলোর রোশনাই, দেদার আড্ডার পাশাপাশি খানাপিনাও দারুণ হতে হবে। এক্ষেত্রে একদম 'সবজির বিরিয়ানি' আর 'খাসির ঝাল মাংস'র অপশনে যেতে পারেন। রইল জিভে জল আনা দুই পদের রেসিপি।

Advertisement

সবজির বিরিয়ানি

উপকরণ-

বাসমতি চাল ৪ কাপ, সবজি ৩ কাপ (গাজর, কপি, বরবটি ইত্যাদি), এলাচ ও দারচিনি ২টি করে, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ঘি ও তেল আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, জল চালের দ্বিগুণ, লঙ্কা ১০টি, গরম মসলা আধ চা চামচ(গুঁড়ো)।

ছবি: সংগৃহীত

প্রণালি-

চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। সবজি ছোট ছোট টুকরো করে নিন। হাঁড়িতে তেল গরম করে গরম মসলা দিয়ে পিঁয়াজ বাদামি করে নিন। সব মশলা কষিয়ে সবজি দিয়ে চাল ছেঁকে ভালো করে মিশিয়ে নেড়ে জল দিন। নুন দিয়ে ঢেকে দিন। চাল আধ সিদ্ধ হলে গরম মসলা গুঁড়ো ও লঙ্কা দিন। গ্যাস বন্ধ করে ঢেকে রাখুন ৫ মিনিট। ৫ মিনিট পর আবার নেড়ে উলটিয়ে ১০ মিনিট দমে রাখুন। এবার গরম পরিবেশন করুন।

খাসির ঝাল মাংস

উপকরণ -

খাসির মাংস ১ কেজি, ছোট আকারের আলু ১০-১২ টি অথবা বড় আলু কিউব করে কাটা, পিঁয়াজের কুচি আধ কাপ, লঙ্কার গুঁড়ো ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই আধ কাপ, ধনে গুঁড়ো ১ চা-চামচ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, এলাচ ৩টি, দারচিনি ৪-৫টি, তেজপাতা ৩টি, তেল আধ কাপ, নুন স্বাদমতো, জিরে গুড়ো ১ চা-চামচ, কাঁচা লঙ্কা ৪-৫টি।

ছবি: সংগৃহীত

প্রণালি - 

খাসির মাংসগুলো টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে নিন। তার পর  টক দই দিয়ে মেখে ২০ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। আদা, রসুন বাটা ও নুন মাখিয়ে আরও ১৫/২০ মিনিট রেখে দিন। পাত্রে তেল নিয়ে পেঁয়াজ কুচি গুলো ভেজে বাদামি করে নিন। এর সঙ্গে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ, এলাচ, দারচিনি, তেজপাতা ও নুন একসঙ্গে মিশিয়ে সামান্য পরিমাণ জল দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। ছোট বা কিউব করে কাটা আলুগুলো আগেই অন্য পাত্রে সিদ্ধ করে নিতে হবে। এবার কষানো মশলায় আলু ও মাংসগুলো এক সঙ্গে ঢেলে দিন। এর পর সামান্য জল দিয়ে সিদ্ধ করতে দিন। জল কমে এলে তাতে জিরে গুঁড়ো ও কাঁচালঙ্কা দিয়ে আবার ঢেকে দিন। কিছুক্ষণ পরে দেখে নিন মাংসগুলো সিদ্ধ হয়েছে কি না। মাংস মাখা মাখা হয়ে এলে নামিয়ে ফেলুন এবং গরম গরম পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আলোর রোশনাই, দেদার আড্ডার পাশাপাশি খানাপিনাও দারুণ হতে হবে।
  • এক্ষেত্রে একদম 'সবজির বিরিয়ানি' আর 'খাসির ঝাল মাংস'র অপশনে যেতে পারেন।
Advertisement