shono
Advertisement
Diwali Recipe

সুস্বাদু স্ন্যাক্সে জমে উঠুক দিওয়ালি পার্টি, রইল সহজ রেসিপি

বন্ধুদের তাক লাগিয়ে দিন।
Published By: Akash MisraPosted: 08:22 PM Oct 23, 2024Updated: 08:22 PM Oct 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিওয়ালিতে বন্ধুদের নিয়ে একটা হাউজ পার্টির প্ল্যান করেছেন। কিন্তু বুঝেই উঠতে পারছেন না, মেনুতে কী রাখা যায়। তাও ডিনার যদিও রেস্তরাঁ থেকে ম্য়ানেজ হলেও, স্ন্যাক্স ঘরের হলে মন্দ নয়। চিন্তা নেই। রইল চটজলদি কিছু স্ন্য়াক্সের রেসিপি।

Advertisement


ট্রাই করুন ক্রিস্পি মাশরুম। এটি বানানোর জন্য লাগবে, যে কোনও ধরনের মাশরুম , কর্নফ্লাওয়ার, আদা, রসুন, পিঁয়াজ, সেলারি, তেল, চিলি পেস্ট, টম্যাটো সস্, ভিনিগার, স্প্রিং অনিওন, নুন, ওয়াইন, হইসিন সস।

এভাবে তৈরি করুন--

প্রথমে মাশরুমগুলিকে ভাল করে ধুয়ে গায়ে লেগে থাকা পাতলা আস্তরণ ছাড়িয়ে নিয়ে একটা পাত্রে রাখুন। এ বার অন্য একটা পাত্রে কর্নফ্লাওয়ার, অল্প নুন আর পরিমাণমতো জল দিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিন। মাশরুমগুলোকে ওই কর্নফ্লাওয়ারের মিশ্রণের মধ্যে ডুবিয়ে কড়াইতে তেল গরম করে এক এক করে ভেজে তুলে নিন। বাদামি রঙের হয়ে গেলে, মাশরুমগুলো অন্য় একটি পাত্রে নামিয়ে রাখুন। এ বার পিঁয়াজ, রসুন, আদা একদম মিহি করে কুচিয়ে নিন। কড়াইতে অল্প তেল দিয়ে গরম করে, তাতে কেটে রাখা সবজিগুলি দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। এর পরে সেই কড়াইতেই একে একে চিলি পেস্ট, সস, ১ টেবিল চামচ হইসিন সস দিয়ে ভাল ভাবে টস করে নিন। সবজি তৈরি হয়ে এলে, ভেজে রাখা মাশরুমগুলোকে সসের মিশ্রণে দিয়ে দিন। এক সঙ্গে সবটা ভাল করে মিশিয়ে নিয়ে তাতে ভিনিগার আর ওয়াইন যোগ করে ২ মিনিট ঢাকা দিয়ে রাখুন। তৈরি আপনার ক্রিস্পি মাশরুম। গরম গরম পরিবেশন করুন।

তৈরি করতে পারেন গোল্ডেন ফ্রায়েড ফিশ। এর জন্য লাগবে, ভেটকি মাছ, নুন, গোলমরিচ গুঁড়ো, তেল, ব্রথ পাউডার, সুইট চিলি সস, লঙ্কার গুঁড়ো, কর্নফ্লাওয়ার, ডিম, ময়দা, বিস্কুটের গুঁড়ো।

তৈরি করুন এভাবে--

ভেটকি মাছগুলিকে ভাল করে ধুয়ে নিজের মনের মতো সাইজ করে কেটে নিন। চেষ্টা করবেন যাতে মাছের টুকরোগুলি বেশি মোটা বা একদম পাতলা না হয়ে যায়। এ বার একটি পাত্রে ভেটকি মাছের টুকরোগুলি নিয়ে তাতে পরিমাণমতো নুন আর গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে রেখে দিন। এ বার ব্যাটার তৈরির পালা। তার জন্য একটি বাটিতে অর্ধেক কাপ ময়দা, অর্ধেক কাপ কর্নফ্লাওয়ার, নুন, লঙ্কার গুঁড়ো, ব্রথ পাউডার, সুইট চিলি সস নিয়ে নিন। দু’টি ডিম ফাটিয়ে ওই মিশ্রণে মিশিয়ে দিন। এ বার সব কিছু এক সঙ্গে মিশিয়ে একটা ঘন পেস্ট বানান। একটি থালায় বিস্কুটের গুঁড়ো ঢেলে নিন। এ বার কড়াইতে তেল গরম করে নিন। তেল ভালোমতো গরম হয়ে গেলে এক একটি মাছের টুকরো নিয়ে সেটিকে কর্নফ্লাওয়ারের মিশ্রণে চুবিয়ে কোট করে নিন। এ বার মাছের টুকরোগুলির দু’দিকে বিস্কুটের গুঁড়ো ভাল করে লাগিয়ে সেটাকে গরম তেলে লাল করে ভেজে তুলে নিন। ভালো করে ডুবো তেলে ভাজার পর একটি পাত্রে তুলে রাখুন। নিজের ইচ্ছেমত সস দিয়ে পরিবেশন করুন গোল্ডেন ফ্রায়েড ফিশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিজের ইচ্ছেমত সস দিয়ে পরিবেশন করুন গোল্ডেন ফ্রায়েড ফিশ।
  • গরম গরম পরিবেশন করুন।
Advertisement