shono
Advertisement
Taapsee Pannu

'বোল্ট, ফেল্পসদের কেন নিষিদ্ধ করা হবে না?' খেলিফের পাশে দাঁড়িয়ে বার্তা তাপসী পান্নুর

আলজেরিয়ার বক্সার ইমানে খেলিফেকে নিয়ে লিঙ্গ বিতর্ক আছড়ে পড়েছিল অলিম্পিকের ময়দানে।
Published By: Arpan DasPosted: 06:47 PM Aug 22, 2024Updated: 06:47 PM Aug 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারিস অলিম্পিকে তীব্র বিতর্ক ঘনিয়েছিল ইমানে খেলিফেকে নিয়ে। আলজেরিয়ার বক্সারকে নিয়ে লিঙ্গ বিতর্ক আছড়ে পড়েছিল অলিম্পিকের ময়দানে। শেষ পর্যন্ত সোনাও জেতেন তিনি। অলিম্পিক কমিটিও তাঁর পাশে দাঁড়ায়। এবার ইমানের পাশে দাঁড়িয়ে কিংবদন্তি অ্যাথলিট উসেইন বোল্ট, মাইকেল ফেল্পসের 'ব্যান' করার কথা তুললেন অভিনেত্রী তাপসী পান্নু।

Advertisement

মহিলা বক্সারদের প্রতিযোগিতায় নেমেছেন একজন ‘পুরুষ’ প্রতিযোগী! এভাবেই কটাক্ষের শিকার হয়েছিলেন ইমানে। সোশাল মিডিয়াতেও তীব্র বিদ্রুপ করা হয়। ঘটনার সূত্রপাত ইটালির অ্যাঞ্জেলা কারিনির সঙ্গে ম্যাচের পর। সেই ম্যাচে মাত্র ৪৫ সেকেন্ডে ম্যাচ ছেড়ে বেরিয়ে যান কারিনি। তার পর সাফ জানান, প্রতিপক্ষের থেকে এমন জোরে আঘাত কোনওদিন পাননি। উঠে আসে গত বছরের একটি বিতর্ক। খেলিফ গত বছর লিঙ্গ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন।

[আরও পড়ুন: শিলংয়ে হবে প্রথম সেমিফাইনাল, জানিয়ে দিল ডুরান্ড কমিটি]

অলিম্পিক শেষ হয়ে গেলেও সেই বিতর্ক ফের মাথানাড়া দিল তাপসী পান্নুর কথায়। সম্প্রতি তিনি বলেন, "আমি এই ঘটনা নিয়ে একটি সিনেমায় অভিনয় করেছিল। 'রশ্মি রকেট' সিনেমার বিষয়ই ছিল একজন মহিলা অ্যাথলিটকে উচ্চমাত্রার টেস্টোস্টেরনের জন্য নিষিদ্ধ করা হয়। এই ধরনের সিনেমায় বিভিন্ন ঘটনার কথা তুলে ধরা হয়। যার সাহায্যে একটা বক্তব্য তুলে ধরা যায়।"

[আরও পড়ুন: ভারতীয় দলে খেলেছেন বাবা, ইংল্যান্ডের জার্সি গায়ে টেস্ট ম্যাচে নামলেন ছেলে!]

সেই সঙ্গে তাঁর সংযোজন, "হরমোনের মাত্রা আমার নিয়ন্ত্রণে থাকে না। এমন নয় যে কেউ সাপ্লিমেন্ট নিত বা বাইরে থেকে হরমোন ইনজেক্ট করা হত। আমি তো এভাবেই জন্মেছি। আমাদের সিনেমার বক্তব্য ছিল,। বহু অ্যাথলিটই কিছু আলাদা বৈশিষ্ট্য নিয়ে জন্মায়। যেমন উসেইন বোল্ট ও মাইকেল ফেল্পস। তাঁদেরও কিছু শারীরিক সুবিধা রয়েছে। তাহলে তো তাঁদেরও নিষিদ্ধ করতে হয়। তবে হ্যাঁ, যদি বাইরে থেকে অনৈতিকভাবে কোনও বিশেষ বস্তু শরীরে ঢোকানো হয়, তাহলে নিষিদ্ধ করা উচিত।" উল্লেখ্য, মাইকেল ফেল্পসের শরীরে গড়পরতা মানুষের থেকে কম ল্যাকটিস অ্যাসিড তৈরি হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারিস অলিম্পিকে তীব্র বিতর্ক ঘনিয়েছিল ইমানে খেলিফেকে নিয়ে।
  • আলজেরিয়ার বক্সারকে নিয়ে লিঙ্গ বিতর্ক আছড়ে পড়েছিল অলিম্পিকের ময়দানে।
  • শেষ পর্যন্ত সোনাও জেতেন তিনি। অলিম্পিক কমিটিও তাঁর পাশে দাঁড়ায়।
Advertisement