shono
Advertisement
IFA

সহ-সচিব আর সহ-সভাপতি নির্বাচন নিয়ে সরগরম আইএফএ, কবে মিটবে জট?

এর মধ্যে ২ মে শাসক গোষ্ঠীর দলের মিটিংয়ে আলোচনাও হয়েছে।
Posted: 10:42 AM May 06, 2024Updated: 04:34 PM May 06, 2024

দুলাল দে: দীর্ঘদিন ধরে ঝুলে থাকা আইএফএর (IFA) নতুন সহ-সচিব নির্বাচন অবশেষে হতে চলেছে। একই সঙ্গে হওয়ার সম্ভাবনা সহ-সভাপতি পদের নির্বাচনও। তবে নির্বাচন হওয়ার সম্ভাবনা খুবই কম। শেষ পর্যন্ত গিয়ে মনোনয়নেই দাঁড়াবে। আপাতত যা পরিস্থিতি, তাতে জুনেই এই দুটি পদের নির্বাচন বা মনোনয়ন হওয়ার সম্ভাবনা। ঠিক হয়েছে, নতুন মরশুমের কলকাতা লিগ শুরুর ঠিক আগেই নতুন সহ-সচিব এবং সহ-সভাপতি বেছে নেওযা হবে। কারা পাবেন এই নতুন পদ, তাতে ময়দানের বিভিন্ন গোষ্ঠী নিজেদের মধ্যে আলাপ-আলোচনাও শুরু করে দিয়েছে। এর মধ্যে ২ মে শাসক গোষ্ঠীর দলের মিটিংয়ে সামান্য আলোচনাও হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
সহ-সচিব এবং সহ-সভাপতির মেয়াদ আইএফএ-তে দু’বছর হলেও সহ-সচিব পদে যাঁরা আছেন, তাদের মেয়াদ প্রায় তিন বছর হয়ে গিয়েছে। কিন্তু অদ্ভুত একটা কারণে সহ-সচিব পদ নিয়ে এতদিন পর্যন্ত কোনও উচ্চবাচ্য হয়নি আইএফএ-তে। কাউকে জিজ্ঞাসা করলে সবাই দেখিয়ে দিচ্ছেন সচিব অনির্বাণ দত্তর দিকে। কেন এতদিন ধরে আটকে আছে সহ-সচিব নির্বাচন? সচিব অনির্বাণ দত্ত বললেন, “এতদিন ধরে লিগের ঝামেলা সহ আইএফএ-র নানা ব্যস্ততা ছিল। এবার লিগের আগেই হবে। যাতে লিগের সময় নতুন সহ-সচিব, সহ-সভাপতিরা কাজ করতে পারেন।”

Advertisement

[আরও পড়ুন: আইপিএলে নতুন নজির নারিনের! কাদের প্রতি উৎসর্গ করলেন সাফল্য?]

কিন্তু কারা হবেন নতুন সহ-সচিব? চারটি পোস্ট। তাতে সব পক্ষের গোষ্ঠীর লোকজন একটা নামে সম্মত হয়ে গিয়েছেন। রাকেশ ঝা। এখনও তিনি আইএফএর সহ-সচিব। যা পরিস্থিতি, তাতে নতুন যে চারজন সহ সচিব হবেন, তার মধ্যে রাকেশ ঝা-কে ফের সহ-সচিব করে আনা হচ্ছে এটা নিশ্চিত হয়ে গিয়েছে। লড়াই বাকি তিনটে জায়গা নিয়ে। এই তিনটে জায়গার মধ্যে প্রবল ভাবে উঠে এসেছে সুদেষ্ণা মুখোপাধ্যায়ের নাম। রাকেশের মতো সুদেষ্ণার নতুন সহ-সচিব হওয়া নিয়ে অনেকে নিশ্চিত থাকলেও, ময়দানের একটা অংশ বলছে, একমাত্র রাকেশ নিশ্চিত। সুদেষ্ণার নাম উঠলেও এখনই বলা যাচ্ছে না, তিনি নতুন সহ-সচিব হবেনই। যেমন আইএফএর একটা অংশ চাইছে, রাকেশ ঝাকে যদি ফের সহ-সচিব করা হয়, তাহলে নজরুল ইসলামকে নয় কেন? এই নিয়েই শাসক গোষ্ঠীর মধ্যে তর্ক-বিতর্ক হচ্ছে। নাম উঠে এসেছে শুভজিত সাহারও। কেউ কেউ আবার শঙ্কর বসুর নামও ঢোকাতে চাইছে সহ-সচিব হওয়ার লড়াইয়ে। যেমন অনেকে ইতিমধ্যেই সহ-সচিব পদে নাম তুলেছেন আইনজীবী অয়ন চক্রবর্তীর। তিনি আইএফএ-র টাস্ক ফোর্সে রয়েছেন। তবে তিনি সহ-সচিব না সহ-সভাপতি হতে পারেন, তা নিশ্চিত নয়। সেরকম হলে তাঁকে নতুন সহ-সভাপতিও করা যেতে পারে। স্বরূপ বিশ্বাস এবং সৌরভ পাল ফের সহ-সভাপতি পদে বসবেন, তা নিশ্চিত। সেরকম হলে এই মুহূর্তে আরেকজন যে সহ-সভাপতি রয়েছেন, সেই বিশ্বজিৎ ভাদুড়িকে নিয়ে এসে সহ-সভাপতির পদ খালি করা হতে পারে।

[আরও পড়ুন: দুরন্ত কামব্যাকে গন্তব্য প্যারিস, অলিম্পিকের ছাড়পত্র আদায় ভারতের পুরুষ ও মহিলা রিলে দলের]

তবে কোনও কিছুই নিশ্চিত নয়। সবার আগে নির্বাচনের দিন ঘোষণা করবেন আইএফএ সচিব অনির্বাণ দত্ত। তারপর আইএফএ সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায় ও আইএফএ চেয়ারম্যান সুব্রত দত্ত বসবেন, সহ-সচিব এবং সহ-সভাপতি নাম ঠিক কররার জন্য। সেটাই চূড়ান্ত হবে।
এই আলোচনায় সুব্রত দত্তর পক্ষের যেরকম কিছু নাম থাকবে, সেরকম সভাপতিরও কিছু নাম থাকবে। বলাই বাহুল্য, সভাপতির তরফে যে নাম প্রস্তাব হবে, তাতে পূর্ণ সম্মতি থাকবে সচিব অনির্বাণ দত্তরও। এদিকে, স্বরূপ বিশ্বাস, সৌরভ পালরা কাদের সমর্থন করেন, সেটা নিয়েও আলোচনা চলছে। যে কারণে নজরুল ইসলামের নামও ফের চলে আসছে। আপাতত সচিবের দিকে তাকিয়ে আছেন আইএফএ-র সবাই। কবে তিনি নির্বাচনের নাম ঘোষণা করছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দীর্ঘদিন ধরে ঝুলে থাকা আইএফএর নতুন সহ-সচিব নির্বাচন অবশেষে হতে চলেছে।
  • একই সঙ্গে হওয়ার সম্ভাবনা সহ-সভাপতি পদের নির্বাচনও।
  • তবে নির্বাচন হওয়ার সম্ভাবনা খুবই কম। শেষ পর্যন্ত গিয়ে মনোনয়নেই দাঁড়াবে।
Advertisement