shono
Advertisement

সোনার বুট জিতবেন কে? মেসি ও এমবাপের মধ্যে কে এগিয়ে কে পিছিয়ে

Posted: 05:22 PM Dec 15, 2022Updated: 05:22 PM Dec 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর যে এখন রবিবারের দিকে নিবদ্ধ তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। ফ্রান্স ও আর্জেন্টিনার মহারণ দেখতে মুখিয়ে সবাই। দুই দেশই দু'বার করে বিশ্বকাপ জিতেছে। যে দলই জিতবে তারাই তৃতীয় বারের জন্য বিশ্বজয়ীর তকমা পাবে। কিন্তু এই লড়াইয়ের সমান্তরালে আরও একটা ডুয়েলের অপেক্ষায় প্রহর গুনছেন সবাই। সেই লড়াই লিওনেল মেসি (Lionel Messi) বনাম কিলিয়ান এমবাপের (Kylian Mbappe)।

Advertisement

ফুটবলের দুই মহাতারকাই এবারের বিশ্বকাপে করেছেন পাঁচটি করে গোল। দেখার, শেষ পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট কে জিতে নেন। কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) মেসি সোনালি ফর্মে রয়েছেন। প্রত্যেক ম্যাচেই যেন নিজেকে ছাপিয়ে যাচ্ছেন তিনি। সেমিফাইনালে পেনাল্টি থেকে গোল করার পর সতীর্থ আলভারেজকে গোলের যে অ্যাসিস্ট করেছেন তা সকলের মন জিতে নিয়েছে। পাশাপাশি এমবাপেও রয়েছেন জীবনের অন্যতম সেরা ফর্মে। ২৩ বছরের ফরাসি তারকা কি শেষ পর্যন্ত টপকে যাবেন আর্জেন্টেনীয় কিংবদন্তিকে? আপাতত সেই প্রশ্নের উত্তরই খুঁজছেন সকলে।

[আরও পড়ুন: তাওয়াং হামলার সঙ্গে মহড়ার যোগ নেই, জানাল ভারতীয় বায়ুসেনা]

এখনও পর্যন্ত দু'জনে ৫টি করে গোল করেছেন। পাশাপাশি মেসি ৩টি অ্যাসিস্ট করেছেন। এমবাপে করেছেন ২টি অ্যাসিস্ট। তবে মেসি ৫৭০ মিনিট মাঠে থেকেছেন। সেখানে তুলনামূলক ভাবে ৪৭৭ মিনিট মাঠে থেকেছেন এমবাপে। সব মিলিয়ে একথা বলাই যায়, দুই মহাতারকাই এই মুহূর্তে রয়েছেন পাশাপাশি। কিন্তু রবিবারের পর একজন এগিয়ে যাবেন।

তবে তাঁরাই কেবল নন। লড়াইয়ে রয়েছেন ফ্রান্স ও আর্জেন্টিনার আরও দুই তারকা ফুটবলারও। জুলিয়ান আলভারেজ এখনও পর্যন্ত ৪টি গোল করেছেন। পাশাপাশি ফরাসি তারকা অলিভার জিরুও করেছেন ৪টি গোল। মেসি, এমবাপেকে টপকে তাঁদের মধ্যে কেউ সোনালি বুট জেতেন কিনা সেদিকেই চোখ থাকবে সকলের।

উল্লেখ্য, ২০১৮ সালে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। এবার তারা বিশ্বকাপ জিতলে পরপর দু'বার বিশ্বজয়ী হওয়ার নজির গড়ে ব্রাজিল ও ইটালিকে স্পর্শ করবে তারা। অন্যদিকে আর্জেন্টিনা মারাদোনা যুগ পেরিয়ে নতুন করে বিশ্বজয়ী হয়ে ইতিহাসের নতুন অধ্যায় গড়তে মরিয়া। শেষ পর্যন্ত কোন ইতিহাসটি রচিত হবে তা জানতে আপাতত সকলেরই মিশন রবিবার।

[আরও পড়ুন: ‘মদ খেলে মরবেই’, বিহারে বিষমদ কাণ্ডে ‘ক্ষতিপূরণে’র সম্ভাবনা উড়িয়ে মন্তব্য নীতীশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement