shono
Advertisement

হৃদরোগে আক্রান্ত দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা মাইক প্রোক্টর, ভর্তি আইসিইউতে

১৯৯২ সালের বিশ্বকাপে প্রোটিয়া ব্রিগেডের কোচ ছিলেন প্রোক্টর।
Posted: 02:08 PM Feb 13, 2024Updated: 02:08 PM Feb 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবং কোচ মাইক প্রোক্টর (Mike Procter) হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। প্রোক্টরের পরিবার সংবাদ সংস্থাকে জানিয়েছে, ”গত সপ্তাহে অস্ত্রোপচারের সময়ে জটিলতা দেখা গিয়েছিল মাইক প্রোক্টরের। অস্ত্রোপচারের পরে আইসিইউ-তে থাকার সময়েই হৃদরোগে আক্রান্ত হয়।”
তিন বছরের ক্রিকেট কেরিয়ার প্রোক্টরের। ১৯৬৭ থেকে ১৯৭০ পর্যন্ত সাতটি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। সাতটি টেস্টের মধ্যে ছটিতেই জিতেছেন তিনি। বোলিং দক্ষতার জন্য বহুবার প্রশংসিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন তারকা। ৪১টি উইকেট তাঁর ঝুলিতে। 

Advertisement

[আরও পড়ুন: মেসি কি প্যারিস অলিম্পিকে খেলবেন? চলে এল বড় আপডেট]

প্রোক্টরের ক্রিকেট জীবন হঠাৎই থেমে গিয়েছিল। ১৯৭০ সালে নির্বাসিত হয় দক্ষিণ আফ্রিকা। ফলে প্রোক্টরকে আন্তর্জাতিক মঞ্চে দেশের হয়ে আর খেলতে দেখা যায়নি। প্রথম শ্রেণির ক্রিকেটে ২১,৯৩৬ রানের মালিক প্রোক্টর। তৎকালীন রোডেশিয়ার (বর্তমান জিম্বাবোয়ে) বিরুদ্ধে প্রোক্টরের ২৫৪ রানের ইনিংস এখনও সমাদৃত। তাঁর বর্ণময় ক্রিকেট কেরিয়ারে ৪৮টি সেঞ্চুরি এবং ১০৯টি অর্ধশতরানের মালিক তিনি। তাঁর সময়ে প্রোক্টর অন্যতম সেরা অলরাউন্ডার। প্রথম শ্রেণির ক্রিকেটে ১,৪১৭টি উইকেট নেন। ৭১ রানে ৯টি উইকেট তাঁর সেরা বোলিং।
১৯৯২ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলের কোচ ছিলেন মাইক প্রোক্টর। নির্বাসন কাটিয়ে ফেরার পরে দক্ষিণ আফ্রিকা চমকে দিয়েছিল সেবারের বিশ্বকাপে। অদ্ভুত ডাকওয়ার্থ-লুইস নিয়মের জন্য সেবারের বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিল প্রোটিয়া ব্রিগেডকে।

[আরও পড়ুন: ‘পুরো ফিট না হয়েই কেন ভুল বার্তা দিচ্ছে?’, বিসিসিআইয়ের নিশানায় লোকেশ রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement