shono
Advertisement

‘২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা আমার সন্দেহমাত্র’, চাপে পড়ে ডিগবাজি প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর

তাঁর অভিযোগে বিতর্কের ঝড় উঠেছিল। The post ‘২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা আমার সন্দেহমাত্র’, চাপে পড়ে ডিগবাজি প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 06:02 PM Jun 25, 2020Updated: 06:02 PM Jun 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ইচ্ছাকৃতভাবে হেরেছিল শ্রীলঙ্কা! সঙ্গকারারা নাকি সেই ম্যাচ জেনেশুনেই ধোনিদের ছেড়ে দিয়েছিলেন। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ অতুলগামাগের এমন বিস্ফোরক অভিযোগে তোলপাড় হয় ক্রিকেট দুনিয়া। তাঁর এই অভিযোগকে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন সে দেশের প্রাক্তন ক্রিকেটাররা। এমনকী বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটিও তৈরি করে শ্রীলঙ্কা সরকার। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে দেখে এবার নিজের মন্তব্য থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন মাহিন্দানন্দ। তাঁর দাবি, বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছে, এমনটা তাঁর সন্দেহমাত্র!

Advertisement

২০১১ বিশ্বকাপের সময় শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী ছিলেন মাহিন্দানন্দ। সম্প্রতি তিনি দাবি করেছিলেন, শ্রীলঙ্কা অনায়াসে ধোনিদের বিরুদ্ধে বিশ্বকাপ জিততে পারত। কিন্তু ইচ্ছাকৃতভাবেই হার মানেন জয়বর্ধনেরা। তাঁর এই মন্তব্যের পর থেকেই বিতর্কে আগুন জ্বলে ওঠে। ম্যাচ গড়াপেটার এমন অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেন সেই বিশ্বকাপে শ্রীলঙ্কার দুই তারকা জয়বর্ধনে এবং কুমার সঙ্গকারা। “আইসিসিকে আপনার অভিযোগের পক্ষে প্রমাণ দেখান।” মাহিন্দানন্দকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন প্রাক্তন অধিনায়ক সঙ্গকারা।

[আরও পড়ুন: ‘অপরাধ’ সত্ত্বেও হল না শাস্তি! বড়সড় স্বস্তি পেলেন পূজারা, রাহুল-সহ ৫ ক্রিকেটার]

প্রতিবাদে শামিল হন কিংবদন্তি তারকা অরবিন্দ ডি সিলভাও। ঘটনার সত্যতা যাচাই করতে আইসিসি (ICC), ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) এবং শ্রীলঙ্কার বোর্ডকে (SLC) অনুরোধও জানান তিনি। বলেন, দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলার পর এই বিরাট সাফল্য পেয়েছিলেন শচীন তেণ্ডুলকর। তাঁর সেই বিশ্বজয়ের স্বাদ যেন কলঙ্কিত না হয়। তাই মাস্টার ব্লাস্টার এবং ক্রিকেটপ্রেমীদের আবেগের কথা ভেবে বিষয়টি খতিয়ে দেখা হোক।

এদিকে, বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হতেই তদন্তের জন্য একটি কমিটি গঠন করেন শ্রীলঙ্কার বর্তমান ক্রীড়ামন্ত্রী। সেই তদন্তের স্বার্থেই পুলিশ জিজ্ঞাসাবাদ করে মাহিন্দানন্দকেও। আর তখনই চাপের মুখে নতিস্বীকার করেন তিনি। সম্পূর্ণ ডিগবাজি খেয়ে সুর একেবারে নরম করে বলেন, “ম্যাচ গড়াপেটা হয়েছে বলে আমার সন্দেহ হয়েছিল। সেই সময় আইসিসির কাছে অভিযোগও জানিয়েছিলাম। তার কপি পুলিশকে দিয়েছি। চেয়েছিলাম বিষয়টি খতিয়ে দেখা হোক।” অর্থাৎ তাঁর কাছে যে গড়াপেটার কোনও প্রমাণ নেই, শুধুই তা সন্দেহ, সেটাই জানিয়ে দিলেন।

[আরও পড়ুন: ‘লিখিত আশ্বাস না পেলে ভারতে বিশ্বকাপ খেলতে আসবে না পাক দল’, হুঁশিয়ারি পিসিবির]

The post ‘২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা আমার সন্দেহমাত্র’, চাপে পড়ে ডিগবাজি প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement