shono
Advertisement

দু’সপ্তাহ ধরে আটকে ১৫ শ্রমিক, মেঘালয়ের খনি থেকে আসছে দুর্গন্ধ

মৃতদেহ থেকেই কি বেরোচ্ছে পচা গন্ধ? The post দু’সপ্তাহ ধরে আটকে ১৫ শ্রমিক, মেঘালয়ের খনি থেকে আসছে দুর্গন্ধ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:34 PM Dec 28, 2018Updated: 01:34 PM Dec 28, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেঘালয়ে কয়লা খনিগর্ভে দু’সপ্তাহ ধরে আটক থাকা ১৫ জন শ্রমিককে উদ্ধার করতে সুড়ঙ্গে নেমে পচা গন্ধ পেলেন ডুবুরিরা। এ ঘটনায় ওই শ্রমিকদের নিয়ে আরও উদ্বেগ বেড়েছে মেঘালয় সরকারের। আটক শ্রমিকদের মৃতদেহ থেকেই পচা গন্ধ বেরোচ্ছে কি না তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের উদ্ধারকারীরাও বিষয়টি নিয়ে নিশ্চিত করে কিছু জানাননি।

Advertisement

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সহকারী কমান্ডান্ট সন্তোষ কুমার সিং বৃহস্পতিবার বলেছেন, “ডুবুরিরা জানিয়েছেন খনি থেকে পচা গন্ধ আসছে। গত তিনদিন ওই খনি থেকে জল বের করা যায়নি। তাই পচা জল থেকেও দুর্গন্ধ আসতে পারে। আমরা এখনই বলতে পারছি না যে, আটকে পড়া শ্রমিকদের দেহ থেকেই দুর্গন্ধ ছড়াচ্ছে।” সন্তোষ জানিয়েছেন, এই মুহূর্তে খনিতে ৭০ ফুট জল রয়েছে। জল কমে ৪০ ফুট না হওয়া পর্যন্ত উদ্ধার কাজ চালানো সম্ভব নয়। এত বেশি জলে উদ্ধার কাজ চালানোর মতো প্রশিক্ষণ ডুবুরিদের নেই। সুড়ঙ্গে অতিরিক্ত জল জমে থাকার কারণে উদ্ধারকার্য চালানো সম্ভব হচ্ছে না।

ছোট পাম্প দিয়ে জল বের করার কাজ শুরু হলেও সেই পাম্প বিকল হয়ে যাওয়ায় তিনদিন জল বের করার কাজ বন্ধ হয়ে রয়েছে। অন্যদিকে পার্শ্ববর্তী নদী এবং একটি পরিত্যক্ত খনি থেকে ক্রমাগত জল ঢুকছে সুড়ঙ্গে। ফলে সুড়ঙ্গের ভিতর সঙ্কট আরও ঘনীভূত হচ্ছে। দু’সপ্তাহ হয়ে গেলেও এখনও পর্যন্ত কেন দুর্ঘটনাস্থলে উচ্চক্ষমতা সম্পন্ন পাম্প পৌঁছল না তাই নিয়েও প্রশ্ন উঠছে। বিষয়টি নিয়ে হইচই শুরু হওয়ায় উচ্চক্ষমতা সম্পন্ন পাম্প পাঠানোর চেষ্টা শুরু হয়েছে। সাহায্যের হাত বাড়িয়েছে উচ্চক্ষমতা সম্পন্ন পাম্প প্রস্তুতকারী সংস্থা কির্লোস্কার ব্রাদার্স লিমিটেড। উদ্ধার কাজের জন্য যত শীঘ্র সম্ভব পাম্প পাঠানোর আশ্বাস দিয়েছে সংস্থা।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের উদ্ধারে উচ্চক্ষমতা সম্পন্ন পাম্প পাঠিয়েছিল এই সংস্থা। এই সংস্থার পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সংস্থা কোল ইন্ডিয়াও পাম্প পাঠাতে উদ্যোগী হয়েছে। পশ্চিমবঙ্গের আসানসোল এবং ঝাড়খণ্ডের ধানবাদ খনি থেকে মেঘালয়ে পাম্প পাঠাচ্ছে কোল ইন্ডিয়া। অসমের কয়লাখনিতে কোল ইন্ডিয়া কোনও উচ্চক্ষমতা সম্পন্ন পাম্প ব্যবহার করে না। রাজ্যের বিরোধী দল কংগ্রেসের অভিযোগ, খনিতে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে ঢিলেঢালা মনোভাব নিয়ে চলেছে কনরাড সাংমা সরকার। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মোদিকে কটাক্ষ করে টুইটও করেছেন।

[বুলন্দশহরে পুলিশ খুনে অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত]

The post দু’সপ্তাহ ধরে আটকে ১৫ শ্রমিক, মেঘালয়ের খনি থেকে আসছে দুর্গন্ধ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার