shono
Advertisement

পদ্মভূষণে সম্মানিত ফক্সকনের সিইও, কেন এই সম্মান পেলেন তাইওয়ানের প্রবীণ নাগরিক?

চার দশক ধরে প্রযুক্তি ক্ষেত্রে নিজের অবদান বজায় রেখেছেন ৬৬ বছরের ইয়ং লিউ।
Posted: 02:21 PM Jan 26, 2024Updated: 02:21 PM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের পদ্ম সম্মান। সর্বোচ্চ এই সম্মানে যাঁদের ভূষিত করা হয়েছে তাঁদের মধ্যে রয়েছেন তাইওয়ানের বিশ্ববিখ্যাত বহুজাতিক সংস্থা ফক্সকনের সিইও ইয়ং লিউ। ভারতে শিল্পের প্রসারের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তাঁকে পদ্মভূষণ সম্মান প্রদান করেছে কেন্দ্রীয় সরকার। 

Advertisement

গত চার দশক ধরে প্রযুক্তি ক্ষেত্রে নিজের অবদান বজায় রেখেছেন ৬৬ বছরের ইয়ং লিউ। ভারতীয় শিল্পের বাজারে ফক্সকনের যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কোম্পানিটি মূলত পরিচিত অ্যাপেল আইফোন উৎপাদনের জন্য। সেই আইফোন উৎপাদনের জন্য তামিলনাড়ুতেও একটি কারখানা আছে ফক্সকনের। প্রায় ৪০ হাজার ব্যক্তি সেখানে কাজ করেন। গত বছর এই বহুজাতিক সংস্থার এক ঊর্ধ্বতন আধিকারিক জানিয়েছিলেন, ভারতের বুকে নতুন নির্মাণ প্রকল্পের জন্য ১.৬ বিলিয়ন ডলারের বিনিয়োগ করা হবে। আগামিদিনে দেশে এই সংস্থাটি নিজের পরিধি আরও বিস্তৃত করবে। এই বিনিয়োগের নেপথ্যে রয়েছেন ইয়ং লিউ। 

[আরও পড়ুন: বরফ গলছে? সম্পর্কের টানাপোড়েন ভুলে ভারতকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা কানাডার]

গত বছরেই দেশে শিল্প বিস্তারের ক্ষেত্রে ইয়ং বলেছিলেন, ‘‘আগামিদিনে ভারত আন্তর্জাতিক উৎপাদন ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ হয়ে উঠতে চলেছে। এখানে বাণিজ্যের প্রসারের বিশেষ সুবিধা রয়েছে।” তাঁর এই উল্লেখযোগ্য অবদানের জন্যই ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণ পেলেন লিউ।

উল্লেখ্য, এবছর পদ্মভূষণে সম্মানিত হয়েছেন মিঠুন চক্রবর্তী। পাঁচ জনকে সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণে ভূষিত করা হয়েছে। দক্ষিণী তারকা চিরঞ্জীবী, প্রাক্তন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, তামিলনাড়ুর বৈজয়ন্তীমালা বালি, বিহারের সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক (মরণোত্তর) এবং তামিলনাড়ুর পদ্ম সুব্রহ্মনিয়ম পেয়েছেন এই সম্মান। এবার পদ্মশ্রী পুরস্কারের জন্য মোট ৩৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। পদ্মশ্রী পেয়েছেন বাংলার প্রখ্যাত ভাস্কর সনাতন রুদ্র পাল ও মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর। নেপাল ২০২৩ সালের প্রয়াত হয়েছেন। তাঁকে মরণোত্তর সম্মান দেওয়া হবে। তাঁদের পাশাপাশি পদ্মশ্রী প্রাপক বাংলার আরও দুই। পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি এবং বীরভূমের ভাদু শিল্পী রতন কাহার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement