shono
Advertisement

অলিম্পিকের জন্য বিড করবে ভারত, ‘পাশে আছি’, জানালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

সাম্প্রতিক অতীতে ক্রীড়াজগতের একাধিক ক্ষেত্রে সাফল্য পেয়েছে ভারত।
Posted: 12:59 PM Jan 27, 2024Updated: 01:04 PM Jan 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অদূর ভবিষ্যতে যাতে ভারতের মাটিতেই অলিম্পিকের আসর বসে, তার জন্য সবরকম সহযোগিতা করবে ফ্রান্সে। ৭৫ তম সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে এসে ভারতকে এমন আশ্বাসই দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ক্রীড়াক্ষেত্রে উন্নতির স্বার্থে ভারতের সঙ্গে কাঁধে-কাঁধ মিলিয়ে কাজ করার ইচ্ছাপ্রকাশও করেছেন তিনি।

Advertisement

শুক্রবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে জুড়িগাড়িতে দিল্লির কর্তব্যপথে কুচকাওয়াজের অনুষ্ঠানে পৌঁছেছিলেন ম্যাক্রোঁ। সাধারণতন্ত্র দিবস উদযাপনের পরও রাষ্ট্রপতির সঙ্গে নানা বিষয় নিয়ে আলোচনা হয় তাঁর। সেখানেই তিনি জানান, ভারতে যাতে নানা ধরনের খেলার ইভেন্টের আয়োজন করা যায়, সে বিষয়ে তিনি সাহায্য করবেন। তাঁর এহেন বক্তব্যেই স্পষ্ট যে ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে আগ্রহী তিনি।

[আরও পড়ুন: দিল্লিতে ‘অপারেশন লোটাস’! সরকার ফেলতে টোপ বিজেপির, চাঞ্চল্যকর দাবি কেজরির]

সাম্প্রতিক অতীতে ক্রীড়াজগতের একাধিক ক্ষেত্রে সাফল্য পেয়েছে ভারত। অলিম্পিকে সোনা জয় থেকে এশিয়ান গেমসে পদকের সেঞ্চুরি, বিশ্ব ক্রীড়া মানচিত্রে ক্রমেই উজ্জ্বল হচ্ছে দেশের নাম। আর ভবিষ্যতে যাতে অ্যাথলিটরা আরও সাফল্য পান, তা সুনিশ্চিত করতে পাশে দাঁড়িয়েছেন ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের কথায়, “ক্রীড়াক্ষেত্রে আপনাদের সঙ্গে আমাদের সহযোগিতার বন্ধন আরও মজবুত করতে চাই। আপনারা ভবিষ্যতে অলিম্পিক গেমসের আয়োজন করতে চান। এতে আমাদের পূর্ণ সমর্থন থাকবে।” উল্লেখ্য, চলতি বছরই ২৬ জুলাই থেকে ফ্রান্সের মাটিতে শুরু অলিম্পিক। চলবে ১১ আগস্ট পর্যন্ত।

এদিকে, কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, ২০৩৬ সালের অলিম্পিকের জন্য বিড করতে আগ্রহী দেশ। তার পরই ম্যাক্রোঁ এহেন প্রতিশ্রুতিতে আশার আলো দেখছে ভারত। উল্লেখ্য, শুক্রবারই ফ্রান্সের প্রেসিডেন্ট জানান, আগামী ৬ বছরের মধ্যে সেদেশে ৩০ হাজার ভারতীয় পড়ুয়াকে পড়াশোনার সুযোগ দেওয়া হবে। ভারতীয় পড়ুয়ারা যাতে ফরাসি ভাষা শিখে সেদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার সুযোগ পায়, তার জন্যও বিশেষ ব্যবস্থা করবে ম্যাক্রোঁর প্রশাসন।

[আরও পড়ুন: হামাসের সঙ্গে হাত মিলিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা! ইজরায়েলের অভিযোগে কী বলছে WHO]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement