shono
Advertisement

Friendship Day 2023: কেন আজই পালিত হয় বিশ্ব বন্ধুত্ব দিবস? জানুন এর আসল ইতিহাস

বন্ধুত্ব দিবসের আনুষ্ঠানিক উদযাপনের শুরু কবে?
Posted: 10:33 AM Aug 06, 2023Updated: 10:33 AM Aug 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্ধুর আবার দিন হয় নাকি! বন্ধু আজীবন। প্রত্যেক মুহূর্তের সঙ্গী এই সম্পর্ক। তবুও জীবনের অন্যতম এই ভালথাকার উপকরণকে ঘিরেই আবর্তিত হয় উদযাপন। বন্ধুকে (Friend) , বন্ধুত্বের সম্পর্ককে সম্মান জানিয়ে প্রত্যেক বছর আগস্ট মাসের প্রথম রবিবার পালিত হয় বিশ্ব বন্ধুত্ব দিবস (Friendship Day 2023) । কিন্তু কেন পালিত হয় এই দিন?

Advertisement

জীবনের অন্যতম এই সৎ সম্পর্কের আনুষ্ঠানিক উদযাপনের যাত্রা মূলত শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। সেখানেই বন্ধুদের জন্য, বন্ধুত্বের সম্পর্কের জন্য উদযাপন চলত অষ্টাদশ শতক থেকেই। কিন্তু এর উত্থান হিসেবে ধরা হয় ১৯১৯ সালকে। এই বছর বিখ্যাত হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা জোয়ি হল প্রথম বন্ধুত্বের জন্য একটি দিন পালনের কথা বলেন। এরপর আনুষ্ঠানিকভাবে এর উদযাপন না হলেও মোটামুটি চলে আসছিল বন্ধুর দিন।

[আরও পড়ুন: বন্ধু চল…! বিচ্ছেদ, অবসাদ, আত্মহত্যা রোধে মোক্ষম অস্ত্র বন্ধুত্ব? বিশ্লেষণে বিশেষজ্ঞরা]

কিন্তু ১৯৩৫ নাগাদ মার্কিন কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে প্রস্থাব গৃহীত হয় বন্ধুত্ব দিবসের। এরপর থেকেই প্রতি বছর আগস্ট মাসের প্রথম রবিবার পালিত হচ্ছে বন্ধুত্ব দিবস। বিশ্ব জুড়ে (Friendship Day History) রবিবার এই দিন পালিত হওয়ার কারণ হিসেবে অনেকেই বলেন, রবিবার মূলত ছুটির দিন, অবসর যাপনের দিন। স্বস্তি মেলার দিন। বন্ধুও ঠিক তেমনই এক স্বস্তির সম্পর্ক, তাই এই দিনেই পালিত হয় বিশ্ব বন্ধুত্ব দিবস।

[আরও পড়ুন: সকলেই বন্ধু নন! কীভাবে বুঝবেন আপনার আসল বন্ধু কে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement