shono
Advertisement

গণেশ চতুর্থীতে বাড়িতে সহজেই বানান সুস্বাদু মোদক, রইল রেসিপি

মোদক গণপতি বাপ্পার অত্যন্ত প্রিয়।
Posted: 04:52 PM Sep 12, 2023Updated: 04:17 PM Sep 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:   ১৯ সেপ্টেম্বর গণেশের আরাধনা। গণেশের প্রিয় খাবার  মোদক (Modak)। তাই তাঁর পুজো করবেন আর মোদক বানাবেন না, তা তো হতেই পারেন। তার চেয়ে বরং জেনে নিন সহজ পদ্ধতিতে কীভাবে বাড়িতেই বানাতে পারেন মোদক।

Advertisement

মোদক তৈরির উপকরণ:
চালের গুঁড়ো: ১ কাপ
কোড়ানো নারকেল: ১ কাপ
গুড়: ১ কাপ
ছোট এলাচ: ১ চিমটি
নুন: আধ চা চামচ
সাদা তেল: আধ চা চামচ

মোদক তৈরির পদ্ধতি:
হালকা আঁচে একটি প্যান বসান। তার মধ্যে কোড়ানো নারকেল দিয়ে দিন। এবার ভাল করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে এক কাপ জল ফুটিয়ে নিন। জল ফুটে গেলে গুড় ঢেলে মিশিয়ে নিন। মিশ্রণটি একটু ঘন করে নিন। ঘন হয়ে গেলে এবার ওই মিশ্রণের মধ্যে কোড়ানো নারকেল দিয়ে দিন। তাতে এলাচ গুঁড়ো দিন। একটু থকথকে মিশ্রণ তৈরি হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।

[আরও পড়ুন: গণেশ পুজোয় সেজে উঠুক আপনার ঘরও, কীভাবে সাজাবেন? রইল টিপস]

এবার অন্য পাত্রে অল্প তেল, নুন দিয়ে গরম জলের সাহায্যে চালের গুঁড়ো মেখে নিন। বলের আকারে চালের গুঁড়ো পাকিয়ে নিন। মাঝে গর্ত তৈরি করুন। ওই গর্তের ভিতর নারকেলের পুরটি ঢুকিয়ে মুখ আটকে দিন। এবার গ্যাসে একটি বড় পাত্রে জল বসান। তার ওপর ফুটো ফুটো কোনও পাত্রে চালের গুঁড়ো দিয়ে তৈরি বলগুলি রাখুন। ভাপের মাধ্যমে ভাল করে বলগুলি সেদ্ধ করে নিন। ওই চালের গুঁড়ো দিয়ে তৈরি বল সেদ্ধ হয়ে গেলেই মোদক তৈরি। এবার অনায়াসে আপনি গণেশকে (Lord Ganesha)  তা নিবেদন করতে পারবেন।

[আরও পড়ুন: সাবধান! এই উপায়ে ফিঙ্গারপ্রিন্ট-আধার নম্বর হাতাচ্ছে দুষ্কৃতীরা, সাফ হচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement