shono
Advertisement

হিন্ডেনবার্গ রিপোর্ট অতীত! ৪ মাস বাদে ফের বিশ্বসেরা ধনকুবেরদের তালিকায় আদানি

একদিনেই ৪০০ কোটি ডলারেরও বেশি বেড়েছে আদানির সম্পদের পরিমাণ।
Posted: 05:16 PM May 24, 2023Updated: 05:16 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় চারমাস পরে ফের বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় ফিরে এলেন গৌতম আদানি (Gautam Adani)। মঙ্গলবার একধাপে ৪০০কোটি ডলারেরও বেশি বেড়েছে আদানি গ্রুপের সম্পত্তির পরিমাণ। তার জেরেই বিশ্বের প্রথম ২০ জন ধনী ব্যক্তির তালিকায় আবার ফিরে এসেছেন তিনি। আপাতত ১৮তম স্থানে রয়েছেন তিনি। প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশিত হওয়ার পরেই ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে ছিটকে গিয়েছিলেন আদানি।

Advertisement

কীভাবে অল্প সময়ের মধ্যে এতখানি বেড়েছে আদানি গোষ্ঠীর সম্পদের পরিমাণ, তা নিয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করেছিল হিন্ডেনবার্গ। তার জেরেই হু হু করে আদানির সম্পদের পরিমাণ কমতে থাকে। পরিসংখ্যান বলছে, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি ছিলেন আদানি। কিন্তু চলতি বছরের শুরু থেকে সবমিলিয়ে ৫৬০০ কোটি ডলারেরও বেশি সম্পদ হারিয়েছে তাঁর অধীনস্থ আদানি গ্রুপ।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় অনুব্রত-সুকন্যার সব সম্পত্তি বাজেয়াপ্ত ED’র, কার্যত দেউলিয়া মণ্ডল পরিবার]

ধীরে ধীরে ফের ঘুরে দাঁড়াচ্ছেন ভারতীয় ধনকুবের। কয়েকদিন আগেই আদানি গোষ্ঠীকে ক্লিন চিট দিয়েছে সুপ্রিম কোর্টের (Supreme Court) কমিটি। প্যানেলের তরফে বলা হয়েছে, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে আদানি গোষ্ঠী শেয়ারবাজারকে প্রভাবিত করার কোনও চেষ্টা করেনি। আদানির কোম্পানিতে অবৈধ বিনিয়োগের কোনও প্রমাণ পাওয়া যায়নি বলেও জানানো হয়েছে। তারপরেই আদানি গোষ্ঠীর প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসে।

মঙ্গলবারই আদানি এন্টারপ্রাইজে নিজেদের বিনিয়োগের পরিমাণ আরও ১০ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছে রাজীব জৈনের সংস্থা। মূলত বন্দর ব্যবসার ক্ষেত্রেই বাড়বে এই বিনিয়োগের পরিমাণ। এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরেই আবার ধনীতম ব্যক্তিদের তালিকায় ঢুকলেন ভারতীয় ধনকুবের।

[আরও পড়ুন: Nitesh Pandey Death: শুটিং চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত জনপ্রিয় অভিনেতা নীতেশ পাণ্ডে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement