shono
Advertisement

‘গিলগিট-বালটিস্তান বেআইনিভাবে দখল করে রেখেছে পাকিস্তান’, কড়া প্রতিক্রিয়া রাজনাথের

পুলওয়ামা হামলা নিয়ে কংগ্রেসকে একহাত নিলেন রাজনাথ।
Posted: 06:03 PM Nov 02, 2020Updated: 06:19 PM Nov 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘গিলগিট-বালটিস্তান ভারতেরই অংশ। পাকিস্তান (Pakistan) বেআইনিভাবে তা দখল করে রেখেছে।’ সোমবার সাফ জানিয়ে দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। পাক অধিকৃত কাশ্মীরের (PoK) এই দুই এলাকাকে পাকিস্তানের প্রদেশ হিসেবে ঘোষণা করেছে ইমরান খান প্রশাসন। সেই সিদ্ধান্তকে ভারত মানে না বলেও জানিয়ে দেন প্রতিরক্ষামন্ত্রী।

Advertisement

এদিন টুইটারে রাজনাথ সিং লেখেন, “গিলগিট ও বালটিস্তান পাকিস্তানের বেআইনি দখলে রয়েছে। তারা এখন ওই এলাকাকে নিজেদের প্রদেশ ঘোষিত করতে চাইছে। তাদের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে আমাদের সরকার স্রেফ দু’টো কথা বলেছে। পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ।”

[আরও পড়ুন : ‘রামবিলাসের মৃত্যুতে চিরাগের ভূমিকা সন্দেহজনক’, তদন্ত চেয়ে মোদিকে চিঠি জিতেন রাম মাঝির]

উল্লেখ্য, গিলগিট–বালটিস্তানকে (Gilgit-Baltistan) বিশেষ মর্যাদা দেওয়ার কথা রবিবার ঘোষণা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাক অধিকৃত কাশ্মীরের এই এলাকাকে পাকিস্তানের ‘পঞ্চম প্রদেশ’ হিসেবে ঘোষণা করা হয়। ইসলামাবদের এই সিদ্ধান্তের তীব্র বিরাধিতা করে কেন্দ্র। এদিন সেই সিদ্ধান্তের বিরোধিতা করে বিবৃতি দিলেন খোদ প্রতিরক্ষামন্ত্রী। রবিবারই কেন্দ্র জানিয়ে দিয়েছিল, “১৯৪৭ সালের চুক্তি অনুযায়ী গিলগিট-বালটিস্তান ভারতের অংশ।” এদিন সেই সুরই শোনা গেল প্রতিরক্ষামন্ত্রীর গলায়ও।

[আরও পড়ুন : ‘বিজেপির হাত ধরার আগে রাজনীতি ছাড়ব’, আচমকাই অবস্থান বদল মায়াবতীর]

এদিন রাজনাথ সিং টুইটারে আরও লেখেন, “আমরা চাইনি ভারত দ্বিখণ্ডিত হোক। আপনারা জানেন পাকিস্তানেও হিন্দু-শিখ-বৌদ্ধরা রয়েছেন। তাঁদের সঙ্গে সেখানে কী ব্যবহার করা হয় তাও সর্বজনবিদিত। সংখ্যালঘুদের জন্য সে দেশে নাগরিকত্ব আইন আনা হয়েছে। যার জেরে অত্যাচারের শিকার হচ্ছেন তাঁরা।”

এদিন পুলওয়ামা হামলা নিয়ে কংগ্রেসকে একহাত নেন রাজনাথ। তাঁর কথায়, “২০১৯ সালে হামলার পর কংগ্রেস কেন্দ্র সরকারকে দুষেছিল। কিন্তু তিনদিন আগে হামলা নিয়ে দায় স্বীকার করেছে পাকিস্তান। তারপরেও কংগ্রেস কেন চুপ করে রয়েছে?”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement