shono
Advertisement

বিতর্ক এড়াতে নির্বাচনের আগে ‘পদ্মশ্রী’ ফেরালেন লেখিকা

কেন ফেরাচ্ছেন পদ্মশ্রী? The post বিতর্ক এড়াতে নির্বাচনের আগে ‘পদ্মশ্রী’ ফেরালেন লেখিকা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:01 AM Jan 26, 2019Updated: 10:01 AM Jan 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অ্যাওয়ার্ড ওয়াপসি। এবার রাষ্ট্রীয় সম্মান ফেরালেন বিজু পট্টনায়ক কন্যা, প্রখ্যাত লেখিকা গীতা মেহতা। শুক্রবার তাঁকে পদ্মশ্রী সম্মান দেওয়ার ঘোষণা করা হয়েছিল রাষ্ট্রপতি ভবনের তরফে। মাত্র কয়েকঘণ্টার মধ্যেই নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন গীতা মেহতা। নিউ ইয়র্ক থেকে বিবৃতি দিয়ে বললেন, ‘সরকার পদ্মশ্রীর মতো সম্মানের জন্য আমার নাম ভেবেছে, এর জন্য খুবই সম্মানিত। কিন্তু গভীর অনুশোচনার সঙ্গে জানাচ্ছি যে এই মুহূর্তে অর্থাৎ লোকসভা নির্বাচনের আগে পদ্মশ্রী সম্মান গ্রহণ করা সম্ভব নয়। এতে মানুষের কাছে ভুল বার্তা যেতে পারে। যা আমার পক্ষে এবং সরকারের পক্ষে একেবারেই কাম্য নয়।’

Advertisement

বিজেডি প্রতিষ্ঠাতা বিজু পট্টনায়কের কন্যা গীতা সম্পর্কে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় দিদি। নিউ ইয়র্ক নিবাসী গীতার স্বামী বিখ্যাত প্রকাশক সনি মেহতা। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বেস্টসেলার থেকে শুরু করে অন্তত ৬ জন নোবেল পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিকের বই প্রকাশের রেকর্ড আছে তাঁর ঝুলিতে। সূত্রের খবর, সনি মেহতার সঙ্গে আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠতা আছে। মাস ছয়েক আগে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দিল্লির ঔরঙ্গজেব রোডে নবীন পট্টনায়কের বাড়িতে ফোন করে গীতার সঙ্গে কথা বলতে চাওয়া হয়। বাড়ির পরিচালক জানান, গীতাদেবী দিল্লিতে নয়, নিউ ইয়র্কে থাকেন। এরপর সনি মেহতার মাধ্যমে নিউ ইয়র্কে বসবাসকারী গীতাদেবীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী দপ্তরের আধিকারিকরা। সম্প্রতি মেহতা দম্পতি দেশে আসেন ও এই সম্মানের বিষয়ে ইঙ্গিতও পান। সাধারণতন্ত্র দিবসের আগের দিনই পদ্মশ্রী সম্মানে নাম ঘোষণায় সুনিশ্চিত হয়ে গেল সবটাই। তবে সম্মান গ্রহণে রাজি হলেন না গীতা মেহতা।

                          [সাধারণতন্ত্র দিবসে বড়সড় সাফল্য সেনার, উপত্যকায় নিকেশ ২ জঙ্গি]

এমনিতে বিজেডি এনডিএ-র শরিক হলেও, নানা বিষয়ে মতবিরোধ আছে। বারবার বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর খোঁচার মুখে পড়তে হয়েছে দলের বর্তমান সুপ্রিমো তথা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককে। তা সত্ত্বেও তিনি মতানৈক্যের কথা বিশেষ প্রকাশ্যে আনেন না। মাঝে বিজেপি বিরোধিতায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় মহাজোটের শরিক হওয়ার জন্য নবীন পট্টনায়ককে আহ্বান জানান। তাঁর সঙ্গে দেখাও করেন, হয় সৌজন্য বিনিময়ও। এসবের পরও বিরোধী মহাজোট থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রেখেছে বিজেডি। বরং এনডিএ-র সঙ্গে থাকার ইঙ্গিত দিয়েছেন বারবার।  রাজনৈতিক মহলে জল্পনা, বিজেডির সমর্থনের ব্যাপারে একেবারে সুনিশ্চিত হতেই গীতা মেহতাকে পদ্মশ্রী সম্মানের জন্য নির্বাচন করা হয়েছে। তা হয়তো টের পেয়েই পট্টনায়ক কন্যার আশংকা, নির্বাচনের আগে সম্মান গ্রহণে ভুল বার্তা যেতে পারে। এর আগেও কেন্দ্রের বিজেপি সরকারের নানা সিদ্ধান্তের বিরোধিতায় সরকারি সম্মান ফিরিয়েছেন একাধিক বিশিষ্টজন। গীতা মেহতা সেই তালিকায় নবতম সংযোজন।

The post বিতর্ক এড়াতে নির্বাচনের আগে ‘পদ্মশ্রী’ ফেরালেন লেখিকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement