shono
Advertisement
Ratan Tata

এই দেখাই শেষ দেখা, রতন টাটার শেষকৃত্যে হাজির প্রিয় সারমেয় 'গোয়া'

ওরাও হারল প্রিয়জনকে।
Published By: Subhankar PatraPosted: 08:17 PM Oct 10, 2024Updated: 08:38 PM Oct 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্পজগতে মহীরুহ পতন। রতন হারিয়েছে ভারত। ৮৬ বছরে প্রয়াত হয়েছেন শিল্পপতি রতন টাটা। তিনি কি শুধুই শিল্পপতি বা উদার মনের মনের মানুষ? তা বললে পরিচয় শেষ হয় না! তাঁর আরও একটি পরিচিতি রয়েছে। তিনি পশু প্রেমী। তথাকথিত কুকুর প্রেমীদের থেকে তিনি অনেক যোজন এগিয়ে তা বলা বাহুল্য। তাঁর শেষকৃত্যে ঢল নেমেছে রাস্তায়। সেই সময় মালিককে শেষ বিদায় জানাতে হাজির তাঁর অন্যতম প্রিয় সারমেয় 'গোয়া'। এগিয়ে গিয়েছে কাচ বন্দি মালিকের নিথর দেহের কাছে। এই দেখাই যে শেষ দেখা।

Advertisement

রতন টাটার পশুপ্রেম সকলের জানা। টাটা গ্রুপের গ্লোবাল হেডকোয়ার্টারে পথ কুকুরদের জন্য একটি ক্যানেলই তৈরি করা রয়েছে। এছাড়াও পথ কুকুরদের জন্য হাসপাতাল থেকে বর্ষার সময় তাদের থাকার জায়গার ব্যবস্থার মতো একাধিক কাজ করেছেন তিনি।

'গোয়া'কে খুঁজে পাওয়ার পিছনে রয়েছে মজাদার কাহিনী। রতন টাটা সেই সময় গোয়াতে। রাস্তায় এক পথ কুকুর তাঁর পিছু নেয়। সঙ্গে সঙ্গে তিনি সিদ্ধান্ত নেন তিনি চারপেয়েকে নিয়ে আসবেন বাড়িতে। যেমন ভাবা তেমন কাজ। মুম্বইয়ের বাড়িতে আনা হয় তাকে। টাটা গ্রুপের এমিরেটার্স চেয়্যারমান নাম দেন 'গোয়া'। তার দেখভাল করা এক ব্যক্তি বলেন, "প্রায় ১১ বছর ধরে গোয়া এখানে রয়েছে। ওকে গোয়া থেকে নিয়ে আসা হয়েছিল। রতনজি ওকে খুব ভালোবাসতেন।" 

'গোয়ার' মতো একাধিক পোষ্য রয়েছে তাঁর বাড়িতে। তাঁদের কাছে টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান বিশ্বের সেরা একজন শিল্পপতি নন। যাকে কাছে গিয়ে দুহাত তুলে যাঁর কোলে ঝাপিয়ে পড়া যায় সেই আদ্যপ্রান্ত এক পশুপ্রেমী। দুষ্টুমি করলে বকা ও পরে কাছে টেনে আদর আর পাবে না। ওরাও হারল তাদের প্রিয়জনকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শিল্পজগতে মহীরুহ পতন। ৮৬ বছরে রতন হারিয়েছে ভারত। রতন টাটা কি শুধুই শিল্পপতি বা উদার মনের মনের মানুষ?
  • তিনি ডগ লাভার। তথাকথিত কুকুর প্রেমীদের থেকে তিনি অনেক যোজন এগিয়ে তা বলা বাহুল্য। তাঁর শেষকৃত্যতে ঢল নেমেছে রাস্তায়। সেই সময় মালিককে শেষ বিদায় জানাতে হাজির তাঁর অন্যতম প্রিয় 'গোয়া'।
  • অম্লান মুখে এগিয়ে গিয়েছে মালিকের কাছে। এই দেখাই যে শেষ দেখা।
Advertisement