shono
Advertisement

মাথায় হাত মধ্যবিত্তের! ২ বছরের রেকর্ড ভেঙে আরও মহার্ঘ্য সোনা

দাম বেড়েছে রুপোরও।
Posted: 12:59 PM Jan 04, 2023Updated: 01:00 PM Jan 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালের আগস্ট মাসে সোনার (Gold) দর ছুঁয়েছিল আকাশ। ১০ গ্রাম সোনার দাম পৌঁছেছিল ৫৬ হাজার ২০০ টাকায়। এরপর আর এতটা বাড়েনি হলুদ ধাতুর দর। কিন্তু এবার নতুন নজির গড়ল সোনা। দু’বছরের মধ্যে সর্বোচ্চ দরে পৌঁছল সোনা। মঙ্গলবার সকালে সোনার দর ৫৫ হাজার ৫৮০ টাকা। দাম বেড়েছে রুপোরও। ১ শতাংশ দাম বেড়ে রুপোর কেজি প্রতি মূল্য ৭০ হাজার ৫৭৩ টাকা। এদিকে ২২ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৫০ হাজার ৯১০ টাকা।

Advertisement

গোটা বিশ্ববাজারেই লাফিয়ে বেড়েছে সোনার দাম। মঙ্গলবার ৬ মাসের রেকর্ড ভেঙে ১ শতাংশ মহার্ঘ্য হয়েছে সোনা। ২০২২ সালের মার্চের পর থেকেই মধ্যবিত্তের খানিকটা সাধ্যের মধ্যেই ছিল সোনার দাম। কিন্তু বছরের শেষ থেকে গত দু’মাসে ছবিটা বদলেছে।

[আরও পড়ুন: খুনে অভিযুক্ত বিজেপি নেতার বাড়ি গুঁড়িয়ে দিল প্রশাসন, ভাইরাল ভিডিও]

যা দেখে মনে করা হচ্ছিল, সোনার দাম এবার ক্রমশই ঊর্ধ্বমুখী হবে। সেই আশঙ্কাই সত্য়ি হচ্ছে। লাফিয়ে লাফিয়ে ফের বাড়তে শুরু করেছে সোনার দাম। পরিস্থিতি যা দাঁড়াচ্ছে, তাতে অদূর ভবিষ্যতে সোনার দর ৬১ হাজারের অঙ্কও ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

উল্লেখ্য, গত জুলাইয়েই সোনায় আমদানি কর (Import Duty) বাড়িয়েছিল কেন্দ্র। ১০.৭৫ শতাংশ থেকে তা লাফিয়ে বেড়ে হয় ১৫ শতাংশ। যেখানে ৭.৫ শতাংশ শুল্ক কর দিতে হত তা বেড়ে দাঁড়ায় ১২.৫ শতাংশ। কিন্তু এবার স্বর্ণ ও অলঙ্কার শিল্পমহলের আরজি মেনে বাণিজ্য মন্ত্রক অর্থ মন্ত্রকের কাছে প্রস্তাব দিয়েছে আগামী বাজেটে কমানো হোক আমদানি কর। উদ্দেশ্য, রপ্তানি ও নির্মাণ শিল্পে জোর দেওয়া। শেষ পর্যন্ত সত্য়িই এই সুপারিশ মেনে শুল্ক কমানো হলে নিশ্চিত ভাবেই গ্রাহকরা স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ধ্বংসের মুখে যোশিমঠ? পাঁচশোর বেশি বাড়িতে ফাটল ধরলেও নীরব সরকার! ক্ষুব্ধ এলাকাবাসী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement