shono
Advertisement

হু হু করে বাড়ছে দাম, সোনার বাজারে ধস নামার আশঙ্কায় ব্যবসায়ীরা

একলাফে প্রায় ২৫ শতাংশ বেড়েছে সোনার দাম। The post হু হু করে বাড়ছে দাম, সোনার বাজারে ধস নামার আশঙ্কায় ব্যবসায়ীরা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:28 PM Aug 27, 2019Updated: 03:36 PM Aug 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই উৎসবের মরশুম। বছরের এই সময়টায় পোয়াবারো থাকে সোনা ব্যবসায়ীদের। কিন্তু, এ বছর এই ফেস্টিভ পিরিয়ডের আগেই মাথায় হাত অধিকাংশ সোনা ব্যবসায়ীর । একদিকে টাকার দাম পড়ছে, অন্যদিকে হু হু করে বাড়ছে সোনার দাম। যার জেরে সোনা তথা অলংকার শিল্পের বাজারে বিপুল ধসের আশঙ্কা মাথাচাড়া দিচ্ছে। ব্যবসায়ীদের একাংশের আশঙ্কা, দ্রুত সোনা বা রুপোর দাম নিয়ন্ত্রণ করতে না পারলে আগামী দিনে বড়সড় ক্ষতি হতে পারে অলঙ্কার শিল্পে।

Advertisement

[আরও পড়ুন: রেকর্ড সোনার দাম, বাংলাদেশি ‘টাকা’কে ছোঁয়ার পথে ভারতীয় ‘রুপি’!]

সার্বিকভাবে গোটা দেশই আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে। ডলারের তুলনায় টাকার দাম কমা, চিন এবং আমেরিকার মধ্যে বাণিজ্যিক যুদ্ধ, এবং বিশ্বের বাজারে মন্দার জেরে দিন দিন বাড়ছে সোনার দাম। গত আগস্ট মাস থেকে লাগাতার উর্ধ্বমুখী সোনা এবং রুপোর মূল্য। সোমবার যা পৌঁছে গিয়েছিল তিন বছরের মধ্যে সর্বোচ্চ দরে। মুম্বইয়ে ১০ গ্রাম সোনার দাম ছাড়িয়ে গিয়েছিল ৪০ হাজার টাকার গণ্ডি। দেশের অন্যান্য প্রান্তেও সোনার দাম ছিল ৩৯ হাজার টাকার কাছাকাছি। তবে, মঙ্গলবার সোনার দাম নামমাত্র কমেছে। ২৭ অগাস্ট, কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৩,৮০৪ টাকায। অর্থাৎ, ১০ গ্রামের দাম ৩৮ হাজার ৪০ টাকা। আজ, ১ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৩,৯২৪টাকা, অর্থাৎ ১০ গ্রাম সোনার দাম ৩৯,৪২০ টাকা।

[আরও পড়ুন: কেন্দ্রকে সাহায্যে বড় সিদ্ধান্ত নিল RBI, রাজকোষ থেকে দেওয়া হচ্ছে ১.৭৬ লক্ষ কোটি টাকা]

কিন্তু, বাজারে সোনার দাম বৃদ্ধির কী প্রভাব পড়ছে? মুম্বই জুয়েলার্স ফেডারেশনের সভাপতি রাকেশ শেট্টি এ প্রসঙ্গে বলছেন, “দাম বাড়ার সঙ্গে সঙ্গেই কমছে বিক্রি। ইতিমধ্যেই ৬৫ শতাংশ বিক্রি কমে গিয়েছে। মানুষ আর নতুন করে সোনা কিনতে চাইছেন না। অনেকেই নিজেদের পুরনো সোনার গয়না এনে সেটা দিয়েই নতুন ডিজাইনের গয়না বানিয়ে নিচ্ছেন। শুধু তৈরির খরচ দিয়ে।” ওই ব্যবসায়ী আরও বলেন,”মানুষ নতুন করে সোনা কিনতে চাইছে না। যেভাবে বিশ্বের বাজারে সোনার দাম বাড়ছে, তা বজায় থাকলে দিওয়ালি পর্যন্ত সোনার দাম ৪১ হাজার টাকা পেরিয়ে যেতে পারে। যা অলংকার শিল্পের জন্য মোটেই ভাল খবর নয়।”

The post হু হু করে বাড়ছে দাম, সোনার বাজারে ধস নামার আশঙ্কায় ব্যবসায়ীরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার