shono
Advertisement
GST

একাধিক পণ্যে জিএসটির হারে রদবদল, দামি হচ্ছে ঘড়ি-জুতো, দাম কমল কীসের?

জীবন বিমার উপর জিএসটিতে ছাড় দেওয়ায় কেন্দ্রের কোষাগারে চাপ পড়তে পারে। ঘাটতি মেটাতেই বিলাসবহুল জুতো এবং ঘড়িতে কর বাড়ানোর সিদ্ধান্ত।
Published By: Subhajit MandalPosted: 01:58 PM Oct 20, 2024Updated: 01:58 PM Oct 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধীদের দাবি মেনে জীবন বিমা পলিসিতে জিএসটিতে বড়সড় ছাড় ঘোষণা করেছে কেন্দ্র। প্রবীণদের জন্য স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে পুরোপুরি জিএসটি ছাড় মিলতে চলেছে। পাশাপাশি জীবন বিমার টার্ম পলিসি থেকেও উঠতে চলেছে জিএসটি। কিন্তু এই বাড়তি 'সুবিধা'র খেসারতও দিতে হবে আমজনতাকে। লোকসান পোষাতে একাধিক পণ্যের উপর জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছে জিএসটি কাউন্সিল।

Advertisement

শনিবার জিএসটি কাউন্সিল গঠিত মন্ত্রী পরিষদের বৈঠকে একাধিক পণ্যে জিএসটির হার বদলের সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। তবে জিএসটির হার বাড়ানো হচ্ছে মূলত বিলাসবহুল পণ্যের উপর। সূত্রের খবর, সেখানে ২৫ হাজারের বেশি মূল্যের হাতঘড়ির করের পরিমাণ বাড়িয়ে ২৮ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। আপাতত ২৫ হাজারের বেশি মূল্যের ঘড়িতে ১৮ শতাংশ কর নেওয়া হয়। ১৫ হাজার টাকার বেশি দামি জুতোতেও একই হারে জিএসটি বাড়ানো হবে। অর্থাৎ ওই পণ্যের জিএসটিও ১৮ থেকে বেড়ে ২৮ শতাংশ হতে চলেছে।

তবে একই সঙ্গে একাধিক নিত্যপ্রয়জনীয় পণ্যে জিএসটি কমানোরও প্রস্তাব দিয়েছে জিএসটি কাউন্সিল গঠিত মন্ত্রী পরিষদ। প্রস্তাব অনুযায়ী, ২০ লিটার জলের জারের জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব রয়েছে। আবার ১০ হাজার টাকার কমদামি বাই সাইকেলের জিএসটিও ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হবে। আসলে সরকার পরিবেশবান্ধব এই বাহনের বিক্রিতে উৎসাহ বাড়াতে চাইছে।

জীবন বিমার উপর জিএসটিতে ছাড় দেওয়ায় কেন্দ্রের কোষাগারে চাপ পড়তে পারে। বছরের মাঝপথে সেটা হলে রাজস্ব ঘাটতির পরিমাণ বাড়তে পারে। সেই ঘাটতি মেটাতেই বিলাসবহুল জুতো এবং ঘড়িতে কর বাড়ানোর সিদ্ধান্ত। সরকারি সূত্র বলছে, এই সিদ্ধান্তগুলি কার্যকর হলে বছরে বাড়তি ২২ হাজার কোটি টাকা কর আদায় হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিরোধীদের দাবি মেনে জীবন বিমা পলিসিতে জিএসটিতে বড়সড় ছাড় ঘোষণা করেছে কেন্দ্র।
  • এই বাড়তি 'সুবিধা'র খেসারতও দিতে হবে আমজনতাকে।
  • লোকসান পোষাতে একাধিক পণ্যের উপর জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছে জিএসটি কাউন্সিল।
Advertisement