shono
Advertisement

দুর্ঘটনাগ্রস্তকে সাহায্য করুন! বার্তা দিতে পরিবহণ দপ্তরের বিশ্বকর্মা পুজোয় অভিনব থিম

কসবায় পরিবহণ ভবন সাজানো হয়েছিল বিভিন্ন বার্তায়।
Posted: 09:03 PM Sep 18, 2023Updated: 11:20 PM Sep 18, 2023

নব্যেন্দু হাজরা: পুলিশি ঝক্কি-ঝামেলার ভয়ে অনেক সময়ই দুর্ঘটনাগ্রস্ত কাউকে রাস্তায় পড়ে থাকতে দেখেও আমরা সাহায্যের হাত বাড়িয়ে দিই না। পাশ কাটিয়ে চলে যাই। পাছে থানা-পুলিশ, আইন-আদালতে যেতে হয়। পুলিশি জেরায় পড়তে হয়। সেই আশঙ্কা ঝেড়ে ফেলে তাঁদের মনে সাহস জোগাতেই কেন্দ্রের সড়ক পরিবহণ মন্ত্রক নিয়ে এসেছে ‘গুড সামারিটান’ প্রকল্প। যা এ রাজ্যেও ইতিমধ্যেই চালু করা হয়েছে। দুর্ঘটনাগ্রস্ত ব‌্যক্তিদের সাহায্যে পথচারীদের এগিয়ে আসার আহ্বান জানাতে এবার বিশ্বকর্মা পুজোয় ‘গুড সামারিটান’ স্কিমকে থিম করেছে ওয়েস্টবেঙ্গল মোটর ভেহিক‌্যালস টেকনিক‌্যাল অফিসার্স অ‌্যাসোসিয়েশন।

Advertisement

কসবায় পরিবহণ ভবন সাজানো হয়েছে বিভিন্ন বার্তায়। গাড়ির গতি নিয়ন্ত্রণ থেকে সিগন‌্যাল মানা, পথ নিরাপত্তায় কী কী করণীয় এবং দুর্ঘটনা ঘটলে পথচারীদেরই বা কী করণীয় তা তাতে লেখা রয়েছে। এই প্রকল্পের অধীনে পথ দুর্ঘটনায় আহতকে দ্রুত হাসপাতালে পৌঁছে দেওয়া সাহায্যকারীকে ৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে। এই টাকা সরাসরি সাহায্যকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে। একইসঙ্গে তাঁকে পুলিশি কোনও জেরায় পড়তে হবে না। তিনি চাইলে তাঁর পরিচয় গোপন রাখবে হাসপাতাল কর্তৃপক্ষও। নয়া এই নীতিতে মানুষ সাহায্যের হাত আরও বেশি করে বাড়িয়ে দেবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: সিবিআই হেফাজতে লালন শেখের মৃত্যু, আদালতে তদন্ত রিপোর্ট জমা দিল সিট]

তাতে দুর্ঘটনায় মৃত্যুর সংখ‌্যা কমানো সম্ভব হবে। এদিন পরিবহণমন্ত্রী বলেন, “বিশ্বকর্মা পুজো এমন থিম থেকে খুব ভালো লাগছে। আমরা বিভিন্ন পুজো মন্ডপে গুড সামারিটানের প্রচার চালাব। ডিজিটালাইজ প্রচারও হবে। পুজো পরিক্রমার জন‌্য যে ২৪টি পুজোকে বাছাই করা হয়েছে, সেগুলোর সামনে প্রচার চলবে।” সংগঠনের তরফে সুরজিৎ চট্টোপাধ‌্যায় জানান, “মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন‌্য আমাদের এই থিম নির্বাচন।”

[আরও পড়ুন: OMR বিকৃতিতে চার্জশিটে নাম থাকা সত্ত্বেও গ্রেপ্তার হননি ২ প্রাক্তন কর্তা, আদালতে প্রশ্নের মুখে CBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement