shono
Advertisement

স্মার্টফোনের নেশা কাটাতে ‘কাগজের ফোন’আনল গুগল!

একনজরে দেখে নিন অভিনব এই 'ফোন'-এর বৈশিষ্ট্যগুলি। The post স্মার্টফোনের নেশা কাটাতে ‘কাগজের ফোন’ আনল গুগল! appeared first on Sangbad Pratidin.
Posted: 06:23 PM Nov 15, 2019Updated: 11:18 AM Nov 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতে ‘কাগজের ফোন’ আনল গুগল। অভিনব এই ‘ফোনে’ অন্যদের নম্বর থেকে নোটবুক, ম্যাপ থেকে আবহাওয়ার চ্যানেল কিংবা ছবি থেকে জরুরি যে কোনও তথ্যই রাখা যাবে। তবে এই ‘ফোন’ থেকে কথা বলা যাবে না কারও সঙ্গে। তোলা যাবে না কোনও সেলফি।

Advertisement

[আরও পড়ুন: গাছের গায়ে আঁটা QR কোড, স্ক্যান করলেই জানা যাবে উদ্ভিদের সব খুঁটিনাটি]

জানা গিয়েছে, স্মার্টফোনের আসক্তি কাটাতেই অভিনব এই ‘পেপার ফোন’ নিয়ে এসেছে পৃথিবী বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। ‘ডিজিটাল ওয়েলবিং   এক্সপেরিমেন্টস’ প্রজেক্টের ফসল এই ফোন। নাম শুনে কাগজের ফোন মনে হলেও আদতে এটি একটি অ্যাপ। এর মধ্যে দৈনন্দিন জীবনের সমস্ত প্রয়োজনীয় তথ্য একসঙ্গে সংরক্ষণ করে রাখা যাবে। এই অ্যাপটিকে ব্যবহার করে একটি কাগজে প্রয়োজনীয় তথ্যের তালিকাটির প্রিন্ট আউট নেওয়া যাবে। ফলে স্মার্টফোন সঙ্গে না রেখে ওই কাগজটি সঙ্গে রাখলেই সমস্ত দরকারি তথ্য নাগালের মধ্যেই থাকবে। আর এটিকে ভাঁজ করে অতি সহজেই পকেটে করে নিয়ে ঘোরা যাবে। কেউ যদি প্রিন্ট না করতে চান তাহলে পিডিএফ ফাইল হিসেবেও তথ্যগুলিকে সেভ করে রাখা যাবে।

[আরও পড়ুন: সত্যিই কি ভারত থেকে বিদায় নিচ্ছে ভোডাফোন? প্রধানের কথায় বাড়ল আশঙ্কা]

গুগলের তরফে এই অ্যাপটিকে ‘ডিজিটাল ডিটক্স’ বলে অভিহিত করা হচ্ছে। ডিজিটাল দুনিয়া থেকে যারা মুক্তি পেতে চান তাঁদের কথা চিন্তা করেই এই উদ্যোগ নিয়েছে গুগল কর্তৃপক্ষ। তাদের তরফে জানানো হয়েছে, যাঁরা স্মার্টফোনের সঙ্গে বেশিরভাগ সময় কাটাতে কাটাতে বিরক্ত হয়ে পড়েছেন অথবা যাঁরা প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনেও সমানভাবে বিচরণ করতে চান, তাঁদের জন্যই এই অ্যাপ আনা হয়েছে।

The post স্মার্টফোনের নেশা কাটাতে ‘কাগজের ফোন’ আনল গুগল! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement