shono
Advertisement

লক্ষ্মীবারেই শেষ পথ চলা, বন্ধ হচ্ছে মালদহ-বালুরঘাট গৌড় লিংক এক্সপ্রেস

দীর্ঘ কুড়ি বছরের পথ চলা বন্ধ হচ্ছে।
Posted: 07:58 PM Feb 21, 2024Updated: 08:45 PM Feb 21, 2024

সুব্রত বিশ্বাস: শেষবারের মতো গড়াবে চাকা। মালদহ-বালুরঘাটের মধ্যে চলাচলকারী গৌড় এক্সপ্রেস লিংক ট্রেনটিকে আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে ‘বিদায়’ জানাচ্ছে রেল। দীর্ঘ কুড়ি বছরের পথ চলা বন্ধ হচ্ছে। সম্প্রতি শিয়ালদহ-বালুরঘাটের মধ্যে নতুন একটি ট্রেন চালু হওয়ায় কদর কমেছে পুরনো গৌড় এক্সপ্রেসের লিংক ট্রেনের।

Advertisement

২০০৪ সালে শিয়ালদহ-মালদহের মধ্যে চলা গৌড় এক্সপ্রেসকে সম্প্রসারিত করা হয়েছিল ওই দিকের প্রথম ট্রেন হিসাবে। প্রায় ২০ বছর বালুরঘাটের মানুষদের সঙ্গে কলকাতার যোগাযোগের অন্যতম ভরসা ছিল এই লিংক ট্রেনটি। জেলাবাসীর চাহিদার কথা মাথায় রেখে সম্প্রতি শিয়ালদহ-বালুরঘাটের মধ্যে একটি ট্রেন চালু করা হয়েছে। এই পরিস্থিতিতে রেল মনে করছে, গৌড় এক্সপ্রেসের ওই সম্প্রসারিত অংশের প্রয়োজনীয়তা কমেছে। তাই ২২ জানুয়ারি, বৃহস্পতিবার থেকে পথ চলা শেষ হচ্ছে এই গৌড় লিংক এক্সপ্রেসের। 

[আরও পড়ুন: সন্দেশখালিতে গণধর্ষণের আরও এক মামলা দায়ের, রাতে এলাকা পরিদর্শনে ডিজি]

 যদিও রেল জানিয়েছে, পুরনো গৌড় এক্সপ্রেস চলবে আগের মতো মালদা টাউন পর্যন্ত। নতুন বালুরঘাট-শিয়ালদহ এক্সপ্রেস চালু হওয়ায় আর আগামিকাল থেকে গৌড় লিংকের দেখা মিলবে না। ৪৪ বছর আগে কলকাতা-মালদহের যোগাযোগের জন‌্য ১৯৮০ সালের ২০ এপ্রিল গৌড় এক্সপ্রেসের সূচনা হয়। এর পর প্রয়োজনে তা ১০৯ কিলোমিটার সম্প্রসারিত করা হয় বালুরঘাট পর্যন্ত। পৌনে আট ঘণ্টার যাত্রা পথের সুবিধা উপভোগ করতেন যাত্রীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার