shono
Advertisement

আরবিআইয়ের লভ্যাংশ থেকে আরও ৩০ হাজার কোটি টাকা চাইতে পারে কেন্দ্র!

কিছুদিন আগেই রিজার্ভ ব্যাংকের কাছে ১.৭৮ লক্ষ কোটি টাকা সাহায্য নেয় কেন্দ্র। The post আরবিআইয়ের লভ্যাংশ থেকে আরও ৩০ হাজার কোটি টাকা চাইতে পারে কেন্দ্র! appeared first on Sangbad Pratidin.
Posted: 03:29 PM Sep 29, 2019Updated: 03:29 PM Sep 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সাহায্যেও মেটেনি সমস্যা! এবার রিজার্ভ ব্যাংকের লভ্যাংশেরও ভাগ চাইতে পারে। এমনটাই দাবি, সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘Times Now’-এর। ওই সংবাদমাধ্যমটির দাবি, চলতি আর্থিক বছরের শেষের দিকেই ফের অর্থনীতিকে উদ্ধার করতে রিজার্ভ ব্যাংকের দ্বারস্থ হতে পারে কেন্দ্র। শীর্ষ ব্যাংকের লভ্যাংশ থেকে চাওয়া হতে পারে প্রায় ৩০ হাজার কোটি টাকা।

Advertisement

[আরও পড়ুন: গৌতম গম্ভীরের নামে প্রতারণার অভিযোগ, চার্জশিট দাখিল পুলিশের]

সরকারের এক শীর্ষ আমলা ওই সংবাদমাধ্যমকে জানিয়েছে, “প্রয়োজন পড়লে সরকার রিজার্ভ ব্যাংককে অনুরোধ করতে পারে লভ্যাংশ থেকে ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা সাহায্য চাইতে পারে। এ বিষয়ে জানুয়ারির পরই হিসেব করা হবে।” জানা গিয়েছে, মূলত পূর্বনির্ধারিত রাজস্ব ঘাটতির টার্গেট মেটাতেই ফের আরবিআইয়ের দ্বারস্থ হতে পারে কেন্দ্র। আর্থিক মন্দার দরুণ এবছর জিএসটি লক্ষ্যমাত্রার তুলনায় অনেকটাই কম আদায় হয়েছে। তাছাড়া অর্থনীতির বেহাল দশা শামাল দিতে বাজারে নগদের যোগানের প্রয়োজন। পরিসংখ্যান বলছে, আর্থিক বৃদ্ধির হার ৬ বছরের মধ্যে সর্বনিম্ন। আপাতত আর্থিক বৃদ্ধির হার ৫ শতাংশ। এবার, জিডিপির পরবর্তী পূর্বাভাস না আসা পর্যন্ত আর্থিক অবস্থা নিয়ে কোনও পদক্ষেপ করা যাবে না বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাংক।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধি রুখতে নয়া পদক্ষেপ, বন্ধ করা হল পিঁয়াজের রপ্তানি]

উল্লেখ্য, কিছু দিন আগেই আরবিআইয়ের সঞ্চিত টাকার একটা বড় অংশ কেন্দ্রকে দেওয়া হয়েছিল। দীর্ঘদিন কেন্দ্র ও আরবিআই টানাপোড়েনের পর মোট ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা কেন্দ্রেকে সাহায্যের সিদ্ধান্ত নেয় শীর্ষ ব্যাংক।  ইকনমিক ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক (ECF) পর্যালোচনার পর ২০১৮-১৯ অর্থবছরে উদ্বৃত্ত ১ লক্ষ ২৩ হাজার ৪১৪ কোটি টাকা এবং তার সঙ্গে আরও ৫২ হাজার ৬৩৭ কোটি টাকা কেন্দ্রকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে বরাদ্দ অর্থ দফায় দফায় কেন্দ্রকে দেবে রিজার্ভ ব্যাংক। এই টাকা দিয়েই আর্থিকভাবে ব্যাংকগুলির পাশে দাঁড়াবে সরকার। ফলে বাজারে ক্যাশ ফ্লো বাড়ানো সম্ভব হবে৷

The post আরবিআইয়ের লভ্যাংশ থেকে আরও ৩০ হাজার কোটি টাকা চাইতে পারে কেন্দ্র! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement