shono
Advertisement

নাইজেরিয়ার স্কুলে বন্দুকবাজের হামলা, অপহৃত শতাধিক পড়ুয়া

পড়ুয়াদের উদ্ধারের জন্য তল্লাশি চালাচ্ছে নাইজেরিয়ার সেনাবাহিনী।
Posted: 03:49 PM Dec 13, 2020Updated: 04:00 PM Dec 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাইজেরিয়ার একটি স্কুলে আচমকা হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে অপহরণ করল একদল বন্দুকবাজ। ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ার উত্তর-পশ্চিম দিকে অবস্থিত কাটসিনা প্রদেশে। বিষয়টি কেন্দ্র করে প্রবল উত্তেজনা ছডিয়েছে। নাইজেরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে তল্লাশি অভিযান শুরু হলেও এখনও পর্যন্ত কাউকে উদ্ধার করা যায়নি। গ্রেপ্তার হয়নি অজ্ঞাত পরিচয়ের বন্দুকবাজরাও।

Advertisement

নাইজেরিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা ৪০ মিনিট নাগাদ কাটসিনা প্রদেশের কানকারা জেলার সায়েন্স সেকেন্ডারি স্কুলে একে-৪৭ নিয়ে আচমকা হামলা চালায় একদল বন্দুকবাজ। মোটর সাইকেল চেপে এসে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। এর জেরে নিমিষে আতঙ্কে দৌড়াদৌড়ি করতে শুরু করে ওই স্কুলে থাকা ৮০০ পড়ুয়া ও শিক্ষক-সহ অশিক্ষক কর্মচারীরা। এর মাঝেই শতাধিক পড়ুয়াকে অপহরণ করে বন্দুকবাজের দল।

[আরও পড়ুন: লাগাতার মিথ্যাচারের জের! ট্রাম্পের টুইটে লাইক-কমেন্ট অপশন সাময়িক বন্ধ করল টুইটার]

এদিকে এই ঘটনার খবর পেয়ে কাছের ক্যাম্প থেকে ঘটনাস্থলে এসে পৌঁছয় নাইজেরিয়ার সেনাবাহিনী। তারপর অজ্ঞাত পরিচয়েরর ওই বন্দুকবাজদের লক্ষ্য করে গুলি ছুঁড়তে থাকে। উভয়পক্ষের মধ্যে বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলার পর দুষ্কৃতীরা স্কুলের পাশে থাকা জঙ্গলে লুকিয়ে পড়ে। পরে সেনাবাহিনীর তরফে ওই এলাকায় তল্লাশি চালানো হলেও অপহৃতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

খবর পাওয়ার পরেই এই ঘটনার তীব্র নিন্দা করেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মহম্মদ বুহারি। এই ঘটনা জড়িতদের গ্রেপ্তারির নির্দেশ দেওয়ার পাশাপাশি প্রশাসনকে অবিলম্বে নিখোঁজ পড়ুয়াদের উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেওয়ার নির্দেশও দিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, দুদিন আগেই কাটসিনা প্রদেশের অন্য একটি জায়গা একজন রাজনৈতিক নেতা-সহ মোট ২০ জনকে অপহরণ করে একদল দুষ্কৃতী। এখনও পর্যন্ত তাঁদের কোনও সন্ধান পাওয়া যায়নি। তবে দুটি ঘটনাই বোকো হারাম জঙ্গিরা ঘটিয়েছে বলে খবর।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভে সমর্থনের নামে ওয়াশিংটনে কালিমালিপ্ত গান্ধীজির মূর্তি! উড়ল খলিস্তানি পতাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement