shono
Advertisement
Blood pressure

উচ্চ রক্তচাপ কখন ভয়ের? চিকিৎসক জানিয়ে দিলেন নয়া ‘গোল্ডেন রুল’

তিরিশ বছর হলেই মাসে অন্তত একবার রক্তচাপ মাপতে হবে বলছেন চিকিৎসকরা।
Published By: Akash MisraPosted: 09:41 AM Jun 29, 2024Updated: 02:03 PM Jun 29, 2024

ক্ষীরোদ ভট্টাচার্য: ঠিক কতটা রক্তচাপ বাড়লে আপনি ডাক্তারবাবুর কাছে যাবেন? অথবা কখন চিকিৎসক বুঝবেন আপনি হাইপার টেনশনে ভোগেন? এইসব তথ‌্য এতদিন যা ছিল তার অনেক বদল হচ্ছে। নতুন তথ‌্য বলছে উচ্চ রক্তচাপের বেসলাইন এখন ১৪০/৯০। সম্প্রতি ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি এই মর্মে গোল্ডেন রুল প্রকাশ করেছে। কারন হিসাবে বলা হয়েছে মানুষের অায়ু বেড়েছে। অনেক কঠিন রোগের ওষুধ বেরিয়েছে। দেরিতে হলেও সুস্থ হচ্ছে মানুষ। এইসব তথ‌্য পুঙ্খানুপুঙ্খু খতিয়ে দেখে ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি উচ্চ রক্তচাপের নতুন বেসলাইন প্রকাশ করেছে। যদিও ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির নয়া নিয়ম নিয়ে ভারতে কিছুটা হলেও বিতর্ক তৈরি হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: NEET প্রশ্নফাঁস দুর্নীতি মানলেন রাষ্ট্রপতি, দলমত নির্বিশেষে ব্যবস্থা নেওয়ার বার্তা]

শুরুতেই ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি জানিয়েছিল ১২০/৮০ রক্তচাপ স্ট‌্যান্ডার্ড। অর্থাৎ সেই ব‌্যক্তির উচ্চ রক্তচাপ থেকে বিপদের সম্ভাবনা কম। সেরিব্রাল স্ট্রোক হার্ট অ‌্যাটাকের সম্ভাবনা কম। যদি না বংশগত কোনও সমস‌্যা থাকে। কিন্তু সেই দিন শেষ হয়েছে। এরপরে ঠিক হল ১৩০/৮০। সেই নিয়মকেও মান‌্যতা দিয়েছে ইন্ডিয়ান কার্ডিওলজি সোসাইটি। তবে একধাপে ১৪০/৯০ এই তথ‌্য মানতে রাজি নয় ইন্ডিয়ান কার্ডিওলজি সোসাইটি। উত্তরবঙ্গ মেডিক‌্যাল কলেজের কার্ডিওলজির অধ‌্যাপক ডা. তারাপদ দাসের কথায়,‘‘বয়সের সঙ্গে রক্তচাপের তারতম‌্য হয়। ৬০ বছরের কম। কিন্তু রক্তচাপ ১৪০/৯০ হলেই তঁার চিকিৎসা দরকার। এরকোনও অন‌্যথা করা সম্ভব নয়।

এসএসকেএম হাসপাতালের সিটিভিএস অধ‌্যাপক ডা. শান্তনু দত্তের কথায়,‘‘রক্তচাপের সঙ্গে জীবন যাপন, বংশগত কোনও সমস‌্যা থাকলে অবশ‌্যই ৬০ বছরের কম বয়সীর চিকিৎসকের পরার্মশ নিতে হবে। রাজে‌্য ৩০ বছরের কম বয়সী অনেকই ১৪০/৮০ অথবা ৯০ রক্তচাপ রয়েছে। তাদের নিয়মিত ওষুধ খেতে হয়। অন‌্যথায় যে কোনও অঘটন হতে পারে। কিন্তু ৬০ বছরের বেশি কিন্তু রক্তচাপ ১৪০/৯০ থাকলে ততটা ভয়ের নেই।’’ মোদ্দা কথা সতর্ক থাকতে হবে। তিরিশ বছর হলেই মাসে অন্তত একবার রক্তচাপ মাপতে হবে বলছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: অলস ভারত! প্রাপ্তবয়স্ক নাগরিকদের অর্ধেকই ‘আনফিট’, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যদিও ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির নয়া নিয়ম নিয়ে ভারতে কিছুটা হলেও বিতর্ক তৈরি হয়েছে।
  • এইসব তথ‌্য পুঙ্খানুপুঙ্খু খতিয়ে দেখে ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি উচ্চ রক্তচাপের নতুন বেসলাইন প্রকাশ করেছে।
Advertisement