shono
Advertisement

৪০ দেশের ছবি নিয়ে ২৫ এপ্রিল শুরু কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জানুন বিস্তারিত

উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’।
Posted: 04:26 PM Apr 17, 2022Updated: 04:26 PM Apr 17, 2022

স্টাফ রিপোর্টার: করোনা (Coronavirus) পরিস্থিতির কারণে দু’বার পিছিয়ে যাওয়ার পর শনিবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠক করে ফের ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) ঘোষণা করা হল। আগামী ২৫ এপ্রিল থেকে পয়লা মে পর্যন্ত উৎসব অনুষ্ঠিত হতে চলেছে বাঙালির প্রিয় উৎসব।

Advertisement

এবার মোট ৪০টি দেশের ছবি আসছে উৎসবে। আগামী ২৫ এপ্রিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উপস্থিতিতে নজরুল মঞ্চে অনুষ্ঠান হবে উদ্বোধনী অনুষ্ঠান।  উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ‘অরণ্যের দিনরাত্রি’। শনিবারের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন রাজ চক্রবর্তী (Raj Chakraborty), হরনাথ চক্রবর্তী, জুন মালিয়া, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, গৌতম ঘোষ, অরিন্দম শীল প্রমুখ। এদিনের সাংবাদিক বৈঠকে ছিলেন তথ্য ও সংস্কৃতি সচিব শান্তনু বসু, ফিনল্যান্ডের কনসাল জেনারেল সুব্রত হালদারও। 

[আরও পড়ুন: এই স্কুল থেকে মাধ্যমিক পাশ করেছিলেন, সেখানেই বিশেষ দায়িত্ব পেলেন অরিজিৎ সিং]

উল্লেখ্য, এবারের উৎসবে ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সে দেশের সাতটি ছবি উৎসবে দেখানো হবে। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি মাথায় রেখে কয়েকটি ছবি রাখা হয়েছে।  প্রদর্শনী করে শতবর্ষ উপলক্ষে সম্মান জানানো হচ্ছে সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্তর মতো কিংবদন্তিকে। একইভাবে সম্মান জানানো হচ্ছে দিলীপ কুমার, লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপি লাহিড়ীকে। স্মরণ করা হচ্ছে বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, অভিষেক চট্টোপাধ্যায়কেও। সত্যজিৎ রায়ের ছবিতে কাজ করা অভিনেতা ও কলাকুশলীদের নিয়ে পয়লা মে রবীন্দ্র সদনে থাকছে ‘সত্যজিতের শিল্পীরা’ শীর্ষক অনুষ্ঠান।

আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বিভাগে সেরা ছবি, সেরা পরিচালককে পুরস্কৃত করা হবে। পুরস্কার থাকছে ভারতীয় ভাষার ছবিতেও। জাতীয় স্তরে সেরা তথ্যচিত্র, সেরা শর্ট ফিল্মকে পুরস্কৃত করা হবে রয়্যাল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি দিয়ে। নন্দন ১, নন্দন ২, নন্দন ৩, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, কলকাতা তথ্যকেন্দ্র, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ ১ ও নজরুল তীর্থ ২ প্রেক্ষাগৃহে দেখা যাবে ছবি।

[আরও পড়ুন: বিনা হেলমেটে বাইকে চড়ে শুটিং, আইনি বিপাকে জড়ালেন বরুণ ধাওয়ান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement