shono
Advertisement

সবার সব কথা গায়ে মাখবেন না, নিজেকে বাঁচিয়ে রাখুন এই উপায়ে

বাইরের লোকের অযাচিত মন্তব্য নিয়ে মনখারাপ করলেই মুশকিল।
Posted: 08:10 PM Sep 04, 2023Updated: 08:10 PM Sep 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথার কথা অনেক হয়। সব কথা কি গায়ে মাখতে আছে? বাইরের লোকের অযাচিত মন্তব্য নিয়ে মনখারাপ করলেই মুশকিল। তার থেকে নিজেকে বাঁচিয়ে রাখুন। এর জন্য কী করতে হবে? খুব কঠিন কোনও কাজ নয় শুধু এই কয়েকটি বিষয় মাথায় রাখুন আর নিজের অভ্যাস হিসেবে গড়ে তুলুন।

Advertisement

নিজেকে বুঝতে শিখুন। আপনিই আপনার সবচেয়ে বড় বন্ধু। এটা মানতে শিখুন। নিজের ক্ষমতা আর অক্ষমতাগুলিকে যদি একবার চিনে নিতে পারেন। বাইরের লোকজন কে কী বলল বা বললেন? তাতে কীই বা এলো গেল! আপনি জানেন কী করছেন এবং কেন করছেন।

[আরও পড়ুন: খাবেন নাকি সানি দেওলের প্রিয় ‘মেথি কা পরাঠা’? জেনে নিন স্পেশ্যাল রেসিপি]

প্রত্যেক মানুষের নিজস্ব পাওয়া না পাওয়া থাকে। ব্যথা-বেদনা থাকে। তাই যখনই সেই সংক্রান্ত কোনও মন্তব্য তিনি করছেন। গায়ে মাখবেন না। একবার নিজেকে তাঁর জায়গায় রেখে বোঝার চেষ্টা করুন। দেখবেন অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তখন আর মনে হবে না, সেই ব্যক্তির মন্তব্যের লক্ষ্য আপনি।

সীমারেখা বেঁধে দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। নিজের ওজন বুঝে চলুন। কেউ মাত্রা ছাড়ালে তাঁকে বুঝিয়ে দিন, আপনাকে কোনও কথা বলা যায় আর কোন কথা বলা যায় না। আপনি যদি নিজের সম্মান-অসম্মান না বোঝেন, কে বুঝবে বলুন তো!

মনখারাপ করা কথা শুনলেই চুপ করে যান বা সেখান থেকে চলে যান। তারপর মেডিটেশন করতে পারেন। দীর্ঘ নিঃশ্বাস নিয়ে মনকে শান্ত করুন। তারপর ভাবুন, কথাগুলো কি সত্যিই আপনার জন্য ছিল। হয়তো না। যদি হয়ও, তাহলে যতটা সম্ভব এড়িয়ে চলুন।

[আরও পড়ুন: কতক্ষণে কমবে ভিড়, কখন যাবেন কোন মণ্ডপে, মাতৃদর্শনে এবার পুলিশের বিশেষ অ্যাপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement