shono
Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে নেই রোহিত-বিরাট, ঠাঁই হল না পন্থ-ধাওয়ানেরও

একনজরে দেখে নিন ঘোষিত ভারতীয় টি-২০ ও ওয়ানডে দল।
Posted: 09:13 AM Dec 28, 2022Updated: 09:18 AM Dec 28, 2022

স্টাফ রিপোর্টার: রোহিত শর্মা পরবর্তী যুগে অধিনায়কত্বের দৌড়ে যে হার্দিক পাণ্ডিয়া প্রবলভাবেই আছেন, এবার সেই ইঙ্গিতই যেন দেওয়া হল খোদ ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। মঙ্গলবার রাতের দিকে ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজের জন্য দল ঘোষণা করে বিসিসিআই (BCCI)। সেই দলে টি-টোয়েন্টি সিরিজের অধিনায়ক করা হয়েছে হার্দিককে। আবার ওয়ানডে সিরিজেও রোহিতের ডেপুটি করা হয়েছে তাঁকে। লোকেশ রাহুল দলে থাকা সত্ত্বেও। ফলে ভারতীয় ক্রিকেটে যে ক্রমেই বরোদার অলরাউন্ডারের গুরুত্ব বাড়ছে, তা স্পষ্ট। তাৎপর্যপূর্ণ ভাবে, শ্রীলঙ্কার বিরুদ্ধে কোনও দলেই রাখা হয়নি ঋষভ পন্থকে।

Advertisement

জানুয়ারির শুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলবে ভারত (Team India)। নতুন নির্বাচক কমিটি তৈরি না হওয়ায় চেতন শর্মার নেতৃত্বাধীন পুরনো কমিটিই দুই সিরিজের জন্য দল বেছে নিয়েছে। চোট সারিয়ে ওয়ানডে সিরিজে ফিরছেন রোহিত এবং মহম্মদ শামি। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে ফিল্ডিং করার সময় আঙুলে চোট পান রোহিত (Rohit Sharma)। সেই ম্যাচে চোট নিয়ে ব্যাট করলেও সফরের বাকি ম্যাচগুলিতে ‘হিটম্যান’ খেলতে পারেননি। অন্যদিকে, চোটের জন্য বাংলাদেশ সফরে যাওয়া হয়নি শামির।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে দলে চমক বলতে শিখর ধাওয়ানের বাদ পড়া। বাংলাদেশে তিন ম্যাচে মাত্র ১৮ রান করা ধাওয়ানের বদলে ওপেনার হিসাবে শুভমন গিল, ঈশান কিষানদের উপর ভরসা রাখছেন নির্বাচকরা। বাংলাদেশের দল থেকে বাদ পড়ছেন রজত পাতিদার, কুলদীপ সেন, শার্দুল ঠাকুররা। জায়গা পাননি বাংলার শাহবাজ আহমেদও। তবে এবারও ওয়ানডে দলে ঠাঁই হল না সঞ্জু স্যামসনের।

[আরও পড়ুন: শিক্ষাক্ষেত্রে নিয়োগে বেনিয়মের অভিযোগ, প্রশ্নের মুখে প্রায় ৫০০০ চাকরির ভবিষ্যৎ]

অন্যদিকে, টি-টোয়েন্টি দল নির্বাচনের ক্ষেত্রে ভবিষ্যতের দিকেই নজর দিয়েছেন নির্বাচকরা। তাই তিন সিনিয়র রোহিত, বিরাট ও রাহুলকে ‘বিশ্রাম’ দেওয়া হয়েছে। নিউজিল্যান্ড সফরের দলে থাকা সিনিয়র পেসার ভুবনেশ্বর কুমারও রয়েছেন বাদের তালিকায়। পাশাপাশি হার্দিককে ফের অধিনায়ক ও সূর্যকুমার যাদবকে সহ-অধিনায়ক করার মধ্যে দিয়ে তারুণ্যের বার্তাই দিতে চাওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রথমবারের জন্য জাতীয় দলে ডাক পেলেন পেসার শিবম মাভি। দলে আছেন বাংলার পেসার মুকেশ কুমারও। যিনি সদ্য আইপিএল নিলামে মোটা অঙ্কের অর্থ ঘরে তুলেছেন।

৩ জানুয়ারি মুম্বইয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু। এরপর ৫ ও ৭ তারিখ যথাক্রমে পুণে ও রাজকোটে বাকি দু’টি ম্যাচ হবে। ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি হবে যথাক্রমে গুয়াহাটি (১০ জানুয়ারি), কলকাতা (১২ জানুয়ারি) ও ত্রিবান্দ্রমে (১৫ জানুয়ারি)।

ঘোষিত ভারতের টি-টোয়েন্টি দল: হার্দিক পাণ্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব, ঈশান কিষান, ঋতুরাজ গায়কোয়াড়, শুভমন গিল, দীপক হুডা, রাহুল ত্রিপাঠী, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, অর্শদীপ সিং, হর্ষল প্যাটেল, উমরান মালিক, শিভম মাভি, মুকেশ কুমার।

ঘোষিত ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পাণ্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল, ঈশান কিষান, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, অর্শদীপ সিং, উমরান মালিক, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ।

[আরও পড়ুন: ‘গণতন্ত্র বাঁচাতে’ বিমল গুরুং-অজয় এডওয়ার্ডের সঙ্গে একমঞ্চে বিনয় তামাং, দিলেন দলছাড়ার ইঙ্গিত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement