shono
Advertisement

জমা দেওয়ার মেয়াদ শেষ, এখনও পকেটে ২ হাজার টাকার নোট! জেনে নিন কী করবেন

শনিবারই ওই নোট জমা দেওয়ার ডেডলাইন।
Posted: 03:45 PM Sep 30, 2023Updated: 03:45 PM Sep 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত মে মাসেই ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) ঘোষণা করেছিল, কারও কাছে ২০০০ টাকার (2,000 Rupee) নোট থাকলে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে তা ব্যাংকে জমা করে দিতে হবে। আজ, শনিবারই শেষ হচ্ছে সেই ডেডলাইন। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে পারে, ১ অক্টোবর থেকে কি ২ হাজার টাকার নোট কি বৈধ থাকবে না?

Advertisement

এর উত্তর হল, একেবারেই তা নয়। আগামিকাল থেকেও ওই নোট বৈধই থাকবে। কিন্তু সেই নোট লেনদেনের কাজে ব্যবহার করা যাবে না। তবে তা এখনও জমা করা যাবে রিজার্ভ ব্যাঙ্কে। ফলে যাঁদের কাছে ওই নোট রয়েছে তাঁদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যদিও অধিকাংশ ২ হাজার টাকার নোট জমা পড়েই গিয়েছে। ১ সেপ্টেম্বর সেই তথ্য প্রকাশ করেছিল আরবিআই। জানিয়েছিল ৯৩ শতাংশ নোট জমা পড়ে গিয়েছে। সব মিলিয়ে ৩.৩২ ট্রিলিয়ন টাকার নোট হাতে এসে গিয়েছে বলেই জানানো হয়েছিল।

[আরও পড়ুন: মোদি ফ্যাক্টর নয়! রুখতে হবে RSS-কে, নয়া কৌশল শুরু INDIA জোটের]

উল্লেখ্য, মে মাসে বিজ্ঞপ্তি দিয়ে আরবিআই জানিয়ে দেয়, সমস্ত ২ হাজার টাকার নোট জমা করতে হবে ব্যাঙ্কে। একবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত জমা করা যাবে। প্রাথমিক ভাবে আতঙ্ক ছড়িয়ে পড়ে আমজনতার মধ্যেও। পরে অবশ্য জানা যায়, ২ হাজার টাকার নোট ৩০ সেপ্টেম্বরের পরও বৈধ মুদ্রাই থাকছে। তবে তা আর লেনদেনের কাজে ব্যবহার করা যাবে না।

[আরও পড়ুন: অভিন্ন দেওয়ানি বিধিতে কারও ধর্মে আঘাত নয়, আশ্বাস আইন কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement