shono
Advertisement

বিপদে পড়তে পারেন! স্যামসাংয়ের পর এবার এই স্মার্টফোন ইউজারদেরও সতর্ক করল কেন্দ্র

কীভাবে সুরক্ষিত থাকবেন?
Posted: 12:35 PM Dec 16, 2023Updated: 12:35 PM Dec 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্যামসাং কোম্পানির ফোন ব্যবহারে বাড়তে পারে বিপদ। কেন্দ্রের তরফে এমনই সতর্কবার্তা দেওয়া হয়েছিল। এবার সেই তালিকায় নাম জুড়ল আইফোন ইউজারদেরও!

Advertisement

কেন্দ্রের নিরাপত্তা উপদেষ্টা দলের তরফে বলা হয়েছে, আইফোন ব্যবহারকারীদের ফোন হ্যাক করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। কারণ স্যামসাংয়ের বেশ কয়েকটি ফোনের নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি রয়েছে। সেই সুযোগ কাজেই লাগিয়েই ফোনে হানা দিচ্ছে হ্যাকাররা। ফলে ঝুঁকি বাড়ছে ইউজারদের।

[আরও পড়ুন: হাই কোর্টের নির্দেশে CCTV সরতেই হাসপাতালে জ্যোতিপ্রিয়র কেবিনে মেয়ে ও দাদা, কী কথা হল?]

কেন্দ্রের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের (CERT) পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপেল প্রোডাক্টের একাধিক ত্রুটির কথা সামনে এসেছে। এই ত্রুটির জেরে হ্যাকাররা ফোন থেকে তথ্য হাতিয়ে নিতে পারছে অতি অনায়াসেই। ফোনের নিরাপত্তা ভেঙে নিজেদের মতো করে তা ব্যবহার করতে পারছে। শুধু আইফোনই নয়, iPadOS, macOS, tvOS, watchOS অর্থাৎ অ্যাপেলের আইপ্যাড থেকে অ্যাইওয়াচ, প্রত্যেক ডিভাইসেই ঢু মারতে পারছে হ্যাকাররা। সাফারি ব্রাউজার হ্যাক করতেও সমস্যা হচ্ছে না।

গত বুধবার একটি নির্দেশিকা জারি করে স্যামসাং ইউজারদের সতর্ক করেছিল কেন্দ্র। জানানো হয়, অ্যান্ড্রয়েড ১১, ১২, ১৩ এবং ১৪- এই ভার্সানের ফোনগুলোর নিরাপত্তার ক্ষেত্রে গলদ দেখা গিয়েছে। সুরক্ষিত থাকতে অবিলম্বে ফোনের সিস্টেম আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছিল সংশ্লিষ্ট স্যামসাং ইউজারদের। তা না করলে নিরাপত্তার ফাঁক গলে হ্যাকারের কবলে পড়বেন তাঁরা। এবার সতর্ক থাকার নির্দেশ আইফোন ইউজারদেরও।

[আরও পড়ুন: নাবালিকাকে ধর্ষণে দোষী বিজেপি সাংসদের ২৫ বছরের জেল, খোয়াতে পারেন পদও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement