shono
Advertisement

যোগীরাজ্যে সম্প্রীতির ছবি, মসজিদ থেকে বেরিয়ে আসতেই মুসলিমদের উপর ফুল বর্ষণ হিন্দুদের

ইদে এমন দৃশ্য নজর কেড়েছে এলাকাবাসীর।
Posted: 05:10 PM May 04, 2022Updated: 05:24 PM May 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিংসা নয়, বিশ্বমঞ্চে শান্তির বার্তা দিয়ে থাকে ভারতবর্ষ। দেশের আনাচে-কানাচে সাম্প্রদায়িক হিংসার নানা খবর শিরোনামে উঠে এলেও আজও ভারতে হিন্দু-মুসলিম একসঙ্গে দীপাবলি ও ইদ উদযাপন করেন। ভাল-মন্দে পরস্পরের পাশে দাঁড়ায়। কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করে। এই ভারতবর্ষকেই চেনে গোটা দুনিয়া। এবারের ইদে ফের সেই ছবিই চোখে পড়ল।

Advertisement

মঙ্গলবার দেশজুড়ে পালিত হয়েছে খুশির ইদ। কাশ্মীর থেকে কলকাতা, আহমেদাবাদ থেকে অসম, দেশের বিভিন্ন প্রান্তেই উদযাপিত হয়েছে ইদ। আর এই বিশেষ দিনেই সম্প্রীতির ছবি ধরা পড়ল উত্তরপ্রদেশের মোরাদাবাদে। মসজিদ থেকে নমাজ পড়ে বেরিয়ে আসতেই মুসলিম ‘ভাই’দের উপর ফুল বর্ষণ করলেন হিন্দুরা। সপ্তাহ খানেক আগে ঠিক এর উলটো ছবিটা ধরা পড়েছিল। এই শহরেই হনুমান জয়ন্তীর দিন বজরং দলের সদস্যদের উপর একইভাবে ফুল ছিটিয়েছিলেন মুসলিম সম্প্রদায়ের লোকেরা। ইদে এমন দৃশ্য তাই নজর কেড়েছে এলাকাবাসীর।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধি রুখতে ৩ বছর বাদে রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক, ধস শেয়ার বাজারে]

এলাকার সম্প্রীতি বজায় রাখতে বড় ভূমিকা পালন করেছেন ঠাকুরওয়াড়ার সার্কুলার অফিসার (CO) অনুপ সিং এবং সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট পরমানন্দ সিং। অনুপ সিংয়ের কথায়, “দুই সম্প্রদায়ের মানুষ পরস্পরের প্রতি সম্মান দেখালে সাম্প্রদায়িক শান্তি বজায় থাকে। সেই কারণেই এ ধরনের কাজে আমরা উৎসাহ দিয়ে থাকি।” গৌরব চৌহানের নেতৃত্বেই ইদের দিন এই আয়োজন করা হয়েছিল। তিনি বলছিলেন, “আমরা একসঙ্গে শান্তিপূর্ণ ভাবে থাকতেই ভালবাসি। সমস্ত উৎসবে সকলে শামিল হই প্রতি বছরই। এবার ইদে মুসলিম ভাইদের মুখে হাসি ফোটাতেই এই আয়োজন করা হয়েছিল।” হিন্দুদের ফুল বর্ষণের বিষয়টিতে সত্যিই খুশি মুসলিমরাও।

উল্লেখ্য, সম্প্রতি রামনবমী ও হনুমান জয়ন্তীতে দিল্লি-সহ মোট আট রাজ্যে সাম্প্রদায়িক অশান্তি ছড়িয়েছিল। সেই আঁচ পড়েছিল বিজেপি শাসিত মধ্যপ্রদেশেও। তবে তার মধ্য়ে এমন ঐক্যের দৃশ্য নিঃসন্দেহে ইতিবাচক।

[আরও পড়ুন: ‘ভারত বিরোধীদের সঙ্গেই রাহুল গান্ধীর বন্ধুত্ব কেন?’, নাইট ক্লাব নিয়ে ফের খোঁচা বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement