shono
Advertisement

তালা পড়তে চলেছে এবার আলিপুর-প্রেসিডেন্সি জেলে

জুলাইয়ের মধ্যে বন্ধ হবে আলিপুর মহিলা সংশোধনাগারও, কিন্তু কেন? The post তালা পড়তে চলেছে এবার আলিপুর-প্রেসিডেন্সি জেলে appeared first on Sangbad Pratidin.
Posted: 05:54 PM Feb 24, 2018Updated: 03:44 PM Sep 16, 2019

অর্ণব আইচ: ইতিহাসে এবার পড়তে চলেছে তালা! এক সময় নেতাজি, অরবিন্দ, রাসবিহারী বসু থেকে আরও কত কে। বন্দি ছিলেন এই কারাগারগুলিতেই।

Advertisement

কলকাতা তথা দেশের ঐতিহাসিক সংশোধনাগার প্রেসিডেন্সি ও আলিপুর জেলে এবার তালা পড়তে চলেছে। জানা গিয়েছে, এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে আলিপুর সেন্ট্রাল জেল ফাঁকা করে দেওয়া হবে। আর জুলাইয়ের মধ্যে বন্ধ হবে প্রেসিডেন্সি ও আলিপুর মহিলা সংশোধনাগার। প্রশাসনিক কারণই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। তবে জেলগুলির সঙ্গে অনেক ইতিহাস জড়িয়ে রয়েছে৷ অনেক স্বাধীনতা সংগ্রামীর ফাঁসি হয়েছে এখানে। জেল বন্ধ হলে সব ইতিহাসেও তালা পড়বে। বারুইপুরে আলিপুরের জেলখানার ধাঁচে সংশোধনাগার বানানো হচ্ছে। কাজ শেষ হলে সেখানে বন্দিদের স্থানান্তর করে দেওয়া হবে।

[মেট্রোয় আত্মহত্যা রুখতে নয়া ব্যবস্থা, প্ল্যাটফর্মে বসছে স্ক্রিন ডোর]

আলিপুর জেল সূত্রে খবর, এই মুহূর্তে তিনটি জেল মিলিয়ে বন্দিদের সংখ্যা পাঁচ হাজার৷ এদের মধ্যে আমেরিকান সেন্টারে হামলার চক্রী আফতাব আনসারি, জঙ্গলমহল কাঁপানো ছত্রধর মাহাতোর মতো অনেক হাই প্রোফাইল সাজাপ্রাপ্ত বন্দিরাও আছে৷ এই বন্দিদের তাদের জেলার সংশোধনাগারে পাঠিয়ে দেওয়া হবে। কোন বন্দি যদি পশ্চিম মেদিনীপুরের লোক হন তাহলে তাকে সেই জেলার কোনও সংশোধনাগারে পাঠানো হবে।

তবে এই জেলগুলির ইতিহাস সাধারণের সামনে তুলে ধরতে পরে জেলগুলিকে নিয়ে মিউজিয়াম করার ভাবনা রয়েছে কারা দপ্তরের। ব্রিটিশ আমলের এই জেলগুলিতে বন্দি রয়েছে ভারতের স্বাধীনতার ইতিহাস। আর সেই ইতিহাস সর্বসমক্ষে তুলে ধরতেই এই ধরনের মিউজিয়াম তৈরির ভাবনা রয়েছে কারা বিভাগের। তবে ভাবনা এখনও রয়েছে প্রাথমিকস্তরে। বন্দিদের স্থানান্তরের পর প্রয়োজনীয় অনুমতি নিয়েই এমনটা করা যেতে পারে বলে মত কারা বিভাগের কর্তাদের।

[বহুজাতিক সংস্থার পানীয় জলের বোতলে কলিফর্ম, নোটিস পাঠাচ্ছে পুরসভা]

The post তালা পড়তে চলেছে এবার আলিপুর-প্রেসিডেন্সি জেলে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার