shono
Advertisement

বদলে গেল ইতিহাস, মোঘল নয় হলদিঘাটিতে জয়ী রানা প্রতাপ!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমূল পাল্টে গেল ইতিহাস। হলদিঘাটির যুদ্ধে রাজপুত রাজা মহারানা প্রতাপের কাছে হেরে গেলেন মোঘল সম্রাট আকবর। এমনটাই নাকি পড়ানো হবে বসুন্ধরা রাজের রাজস্থানে। চমকাবেন না। রাজস্থান বিশ্ববিদ্যালয়ের একটি বৈঠকে এমন একটি প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন রাজস্থান সরকারের তিন মন্ত্রী। গত সপ্তাহে রাজস্থান বিশ্ববিদ্যালয়ের একটি বৈঠকে প্রস্তাবটি পেশ করেছিলেন সিন্ডিকেটের সদস্য ও বিজেপি বিধায়াক […] The post বদলে গেল ইতিহাস, মোঘল নয় হলদিঘাটিতে জয়ী রানা প্রতাপ! appeared first on Sangbad Pratidin.
Posted: 08:21 PM Feb 13, 2017Updated: 02:53 PM Feb 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমূল পাল্টে গেল ইতিহাস। হলদিঘাটির যুদ্ধে রাজপুত রাজা মহারানা প্রতাপের কাছে হেরে গেলেন মোঘল সম্রাট আকবর। এমনটাই নাকি পড়ানো হবে বসুন্ধরা রাজের রাজস্থানে। চমকাবেন না। রাজস্থান বিশ্ববিদ্যালয়ের একটি বৈঠকে এমন একটি প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন রাজস্থান সরকারের তিন মন্ত্রী।

Advertisement

গত সপ্তাহে রাজস্থান বিশ্ববিদ্যালয়ের একটি বৈঠকে প্রস্তাবটি পেশ করেছিলেন সিন্ডিকেটের সদস্য ও বিজেপি বিধায়াক মোহনলাল গুপ্ত। প্রস্তাবটিতে বলা হয়েছিল যে, বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে এবার থেকে পড়ানো হবে যে, হলদিঘাটির যুদ্ধে মহারানা প্রতাপ বিজয়ী হয়েছিলেন। এই প্রস্তাবটিকে সমর্থন জানিয়েছেন প্রাক্তন উচ্চশিক্ষামন্ত্রী ও বর্তমান স্বাস্থ্যমন্ত্রী কালিচরণ সরাফ, স্কুলশিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানি ও আবাসনমন্ত্রী রাজপাল সিং শেখাওত। প্রস্তাবটিকে সমর্থন জানিয়ে কালিচরণ সরাফ বলেছেন যে ইতিহাসকে বিকৃত করা হচ্ছে। তাঁর বক্তব্য, “আদতে হলদিঘাটির যুদ্ধে জয়  হয়েছিলেন রাজপুত যোদ্ধা মহারানা প্রতাপ, পরাজিত হন বিদেশি হানাদার মোঘল সম্রাট আকবর।

তবে এই বিষয়টি ইতিমধ্যে উসকে দিয়েছে বিতর্ক। বিখ্যাত ইতিহাসবিদ তনুজা কঠিয়াল এই প্রস্তাবের সমালোচনা করে বলেন যে ঐতিহাসিক তথ্য বিকৃত করা ইতিহাস ও শিক্ষা ব্যবস্থার অপমান।

The post বদলে গেল ইতিহাস, মোঘল নয় হলদিঘাটিতে জয়ী রানা প্রতাপ! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement