shono
Advertisement

আত্মহত্যা করেননি হিটলার-ইভা!

হিটলার আত্মহত্যা করেছেন বলে যখন নিশ্চিত সারা বিশ্ব, তখন সস্ত্রীক কলম্বিয়া, ব্রাজিল ও আর্জেন্তিনা পরিভ্রমণে ব্যস্ত তিনি? The post আত্মহত্যা করেননি হিটলার-ইভা! appeared first on Sangbad Pratidin.
Posted: 03:25 PM Jul 09, 2016Updated: 09:55 AM Jul 09, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যুর পরে আজও বহু আলোচনার কেন্দ্র বিন্দুতে তিনিই৷ কীভাবে তাঁর মৃত্যু হয়েছে তা নিয়ে সংশয় কাটেনি৷ আদৌ কি আত্মহত্যা করেন না কি হারিয়ে যান ইতিহাসের করাল গহ্বরে?
অ্যাডলফ ‘ফুহারার’ হিটলার৷ তাঁর জীবনের মতোই মৃত্যু নিয়েও বহুবার তুফান উঠেছে চায়ের পেয়ালায়৷ বিবিধ আলোচনার উত্তাপে বাজার সরগরম হয়েছে বহুবার৷ সরকারিভাবে এখনও দাবি করা হয়ে থাকে, ১৯৪৫-এর ৩০ এপ্রিল বার্লিনের ফুহারার বাঙ্কারে সস্ত্রীক আত্মহত্যা করেন হিটলার৷
তবে কখনও ভেবে দেখেছেন কি, যদি প্রমাণিত হয় বিশ্বের এই অন্যতম স্বৈরাচারী শাসক আত্মহত্যা করেননি? বরং প্রাণ বাঁচাতে পালিয়ে যান এবং পরে দক্ষিণ আফ্রিকায় কাটিয়েছেন জীবনের কয়েকটা বছর? যদি জানা যায়, হিটলার আত্মহত্যা করেছেন বলে যখন নিশ্চিত সারা বিশ্ব, তখন সস্ত্রীক কলম্বিয়া, ব্রাজিল ও আর্জেন্তিনা পরিভ্রমণে ব্যস্ত তিনি?
ইতিহাসবিদ আবেল বাসতির লেখা ‘হিটলার ইন এক্সাইল’ – এল এক্সিলিও দে হিতলার– বইটিতে উঠে এসেছে এমনই কিছু আনকোরা তথ্য৷ সম্প্রতি আর্জেন্তিনা থেকে প্রকাশিত এই বইটিকে প্রামাণ্য নথি মনে করছেন গবেষকরা৷ এক সাক্ষাৎকারে বাসতি জানান, ১৯৪৫-এ হিটলার জার্মানি থেকে আর্জেন্তিনা পালিয়ে যান৷ সেখানে ১০ বছর ছিলেন তিনি৷ ১৯৭১-এর ৩ ফেব্রূয়ারিতে প্যারাগুয়েতেই মৃত্যু হয় তাঁর৷ প্রমাণ হিসাবে এফবিআই-এর নথিও পেশ করেছেন বাসতি৷

Advertisement

The post আত্মহত্যা করেননি হিটলার-ইভা! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement