shono
Advertisement

কোহলিকে আউট করতে সাংবাদিকের দ্বারস্থ অজিরা

অস্ট্রেলিয়া শিবিরে বিরাট আতঙ্ক! The post কোহলিকে আউট করতে সাংবাদিকের দ্বারস্থ অজিরা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:57 AM Dec 04, 2018Updated: 03:51 PM Dec 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলি বধে শেষে কি না সাংবাদিকের শরণাপন্ন অস্ট্রেলিয়া! অদ্ভুত শোনালেও এটাই সত্যি। অ্যাডিলেডে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজে কোহলি বধের যে স্ট্র্যাটেজি অস্ট্রেলিয়া করছে তা সম্পূর্ণ ডেটা নির্ভর, হাই রিওয়ার্ড এক ছক। যা এক সাংবাদিক প্রদত্ত!

Advertisement

[ভারত নয়, আসন্ন টেস্টে অস্ট্রেলিয়াকে সমর্থন করবেন হরভজন?]

হালফিল এক সাংবাদিক কোহলির ব্যাটিংয়ের চুলচেরা বিশ্লেষণ করে একটা লেখা লিখেছিলেন। তিনি লিখেছিলেন যে, পেসাররা ফুল লেংথ ডেলিভারি করলে ভারত অধিনায়কের আউট হওয়ার সম্ভাবনা সব চেয়ে বেশি। যে সব ডেলিভারি ফুল লেংথে পড়ে ভেতরের দিকে আসে, কোহলির সেগুলো খেলতে অসুবিধে হয়। চলতি বছরে দেশের বাইরে কোহলি আটটা টেস্ট খেলেছেন। দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ড মিলিয়ে। এবং ফুল লেংথ ডেলিভারির সামনে কোহলির আউট হওয়ার সম্ভাবনা (ডিসমিস্যাল রেট) ৪২.৪ শতাংশ। সে তুলনায় গুড লেংথ বা শর্ট লেংথের বলে আউট হওয়ার সম্ভাবনা অনেক কম।

[কারও কাছে কিছু প্রমাণ করার নেই, টেস্ট সিরিজের আগেই আক্রমণাত্মক কোহলি]

এবার দেখা যাক বিরাটের ব্যাটিং গড়। কোন ডেলিভারির বিরুদ্ধে কোহলির ব্যাটিং গড়? ৪৬.২৮, ৬৬.৩৩ ও ৬৯.৩৩- যথাক্রমে ফুল লেংথ, গুড লেংথ আর শর্ট পিচড ডেলিভারির সামনে। এত পর্যন্ত ঠিক ছিল। কিন্তু রাতারাতি অস্ট্রেলিয় শিবিরে কোহলি বধের সেই ছক ঘুরতে শুরু করেছে। আধুনিক যুগে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কব্জা করতে নানা রকম তথ্যের জোগাড়যন্ত্র করা হয়। ভিডিও টিম ব্যাটিং ফুটেজ নিয়ে বসে। এবং সব কিছুর সঙ্গে ব্যক্তিগত অভিজ্ঞতা মিশিয়ে নিটোল প্ল্যান তৈরি করা হয়। কিন্তু খবর হল, এবার অস্ট্রেলিয়া সংসারে কোহলি বধের ছকে সাংবাদিকের পেশ করা ওই তথ্যও ঢুকে পড়েছে। অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার ইতিমধ্যেই সেই লেখার প্রিন্টআউট টিমের প্লেয়ারদের দিয়ে দিয়েছেন। টিম মিটিংয়েও এ নিয়ে নাকি আলোচনা হয়েছে। তবে, দেখা গিয়েছে যে ফুল লেংথ ডেলিভারি করলে একটাই সমস্যা। রান বেরনোর ঝুঁকি তাতে অনেক বেশি। অস্ট্রেলীয় পেসাররা কতটা নার্ভ ধরে রেখে নিখুঁত লেংথে কোহলিকে করতে পারবেন, সেটা প্রশ্ন। আরও দু’একটা রাস্তা নাকি বার হয়েছে। যেমন দেখা গিয়েছে, সিমে পড়ে যে সব ডেলিভারি মুভ করে তাতে কিছুটা সমস্যায় পড়েন ভারত অধিনায়ক। কিন্তু আপাতত একটা স্ট্র্যাটেজিই অস্ট্রেলীয় ড্রেসিংরুমে সবচেয়ে বেশি জনপ্রিয়। কোহলিকে ফুল লেংথ করো। আর উইকেট নাও!

 

 

The post কোহলিকে আউট করতে সাংবাদিকের দ্বারস্থ অজিরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement