shono
Advertisement

একটি প্রশ্নেই পাক ষড়যন্ত্র ভেস্তে দিলেন কুলভূষণের মা

কী সেই চক্রান্ত? The post একটি প্রশ্নেই পাক ষড়যন্ত্র ভেস্তে দিলেন কুলভূষণের মা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:16 PM Dec 28, 2017Updated: 10:46 AM Dec 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘তুমি মিথ্যে বলছ কেন?’ এই একটি প্রশ্নেই পাকিস্তানের মুখোশ টেনে ছিঁড়ে ফেললেন বন্দি কুলভূষণ যাদবের মা অবন্তী যাদব। তাঁর সাহসিকতার জন্য মুহূর্তে ভেস্তে যায় সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশটির চক্রান্ত।

Advertisement

তা কী সেই চক্রান্ত?

বড়দিনে মানবিকতার দোহাই দিয়ে মৃত্যুদণ্ডের সাজা প্রাপ্ত কুলভূষণের সঙ্গে তাঁর মা ও স্ত্রীকে দেখা করতে দেয় ইসলামাবাদ। কিন্তু সেখানেও নিজেদের জাত চেনায় পাকিস্তান। কুলভূষণের সঙ্গে দেখা করার আগে দুই মহিলাকেই জুতো, হাতের চুড়ি, মঙ্গলসূত্র এমনকী কপালের টিপও খুলে ফেলতে নির্দেশ দেওয়া হয়। পাক সাংবাদিকরা অকথ্য ভাষা প্রয়োগ করেন ওই দুই মহিলার বিরুদ্ধে। তবে এসবই শৈলশিখরের চূড়া মাত্র। ওই সাক্ষাতে নিজেকে চর ও সন্ত্রাসবাদী হিসেবে মেনে নিতে যাদবকে বাধ্য করে পাকিস্তান। মা ও স্ত্র্রীর সামনে সমস্ত অভিযোগ স্বীকার করার জন্য তাঁর উপর অকথ্য নির্যাতন চালানো হয়। পাকিস্তানের উদ্দেশ্য ছিল সাক্ষাতের ভিডিও ফুটেজ আন্তর্জাতিক মহলের কাছে পেশ করা। সেখানে কুলভূষণের স্বীকারোক্তিকে কাজে লাগিয়ে ভারতকে বিপাকে ফেলা।

[খুলে নেওয়া হয়েছিল কুলভূষণের স্ত্রীর মঙ্গলসূত্র, ফেরত দেওয়া হয়নি জুতোও]

তবে ইসলামাবাদের এই চাল ভেস্তে দেন বন্দি প্রাক্তন নৌসেনা অফিসারের মা। ছেলের মুখে চরবৃত্তির সাজানো কথা শুনে নিজেকে আর আটকে রাখতে পারেননি তিনি। পাক সেনা ও আইএসআই চরদের মধ্যেই যাদবকে সত্যি বলার আবেদন জানান তিনি। পাক জমি নয় ইরান থেকেই তাঁকে অপহরণ করা হয়েছে। এই সত্যি কথাটা কেন কুলভূষণ বলছেন না তা নিয়ে সরব হন তিনি। তাঁর এই প্রশ্নে চরম বিপাকে পড়ে যায় আইএসআই ও পাক আধিকারিকরা। ভিডিওটি ব্যবহার করে ভারতকে বেকায়দায় ফেলার চেষ্টা ভেস্তে যায় তাদের। কূটনীতিবিদদের একাংশ মনে করছেন, সাক্ষাতের ভিডিওটি এডিট করে কুলভূষণের বিরুদ্ধে প্রয়োগ করতে পারে পাকিস্তান। তবে অবন্তী যাদবের এই সাহসী পদক্ষেপে কিছুটা হলেও বিপাকে পাক ষড়যন্ত্রকারীরা।

কুলভূষণের পরিবারের সঙ্গে এহেন অভব্য আচরণে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে ভারতে। অনেকেই দাবি করেছেন, অবিলম্বে ভারতের উচিত এই বিষয়ে হস্তক্ষেপ করা ও কুলভূষণকে পাকিস্তান থেকে ছাড়িয়ে আনা। তবেই ভারতের কর্তৃত্ব প্রমাণিত হবে। নইলে পাকিস্তান এবারও ভারতকে ‘অপমান’ করে রেহাই পেয়ে যাবে। অবশেষে উপায় না পেয়ে মুখরক্ষা করতে নামে পাকিস্তান। কেন কুলভূষণ যাদবের স্ত্রীর জুতো ফেরত দেওয়া হয়নি, সে ব্যাপারে মুখ খোলে সে দেশের বিদেশমন্ত্রক। জানানো হয়, আপত্তিকর ধাতব জিনিস খুঁজে পাওয়ার পরই জুতোটি সরিয়ে নেওয়া হয়। তবে সে দেশের অজুহাতে কান দিচ্ছে না কেউই। কুলভূষণকে নিয়ে আইএসআই-র ষড়যন্ত্র আরও স্পষ্ট হয়ে উঠেছে।

[কুলভূষণের পরিবারকে পাকিস্তানে অপমান, বিদেশমন্ত্রককে দুষছে কংগ্রেস]

The post একটি প্রশ্নেই পাক ষড়যন্ত্র ভেস্তে দিলেন কুলভূষণের মা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement