shono
Advertisement

উপচে পড়ছে ফোনের ফটোগ্যালারি! ভিড় সরিয়ে কীভাবে বাড়াবেন জায়গা? রইল টিপস

কোন ছবি রাখব, আর কাকেই বা ডিলিট করব তা নিয়েও দোটানা!
Published By: Amit Kumar DasPosted: 08:31 PM Oct 14, 2024Updated: 08:31 PM Oct 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতীতের অ্যালবাম, ডিভিডিকে বহু আগেই বিদায় জানিয়েছে পৃথিবী। ছবি হোক বা ভিডিও, জীবনের সুন্দর সব মুহূর্ত এখন মুঠোফোনে বন্দি। তাতে বিপুল সুবিধার পাশাপাশি বেড়েছে সমস্যাও। পছন্দের ছবির পাশাপাশি মোবাইল ভরে উঠছে অপ্রয়োজনীয় ছবি ও ভিডিওতে। ফোনের স্টোরেজ ভরে গিয়ে হ্যাং করছে ফোন। এমন অবস্থায় কোন ছবি রাখব, আর কাকেই বা ডিলিট করব তা নিয়েও দোটানা। এই পরিস্থিতিতে জেনে নেওয়া যাক কী ভাবে ফোনকে সুস্থ রেখে হাজার হাজার অপ্রয়োজনীয় ছবি ডিলিট করা যায়।

Advertisement

১. ছবি নিরাপদে গুছিয়ে রাখার সহজ উপায় হল ফোটো স্টোরেজ সফটওয়্যার-এর ব্যবহার। আইফোন হলে অ্যাপল ফোটো এবং অ্যান্ড্রয়েডের জন্য গুগল ফোটো অ্যাপ। দুই অ্যাপেই ছবি সুরক্ষিত রাখা যায়, এবং অনলাইনে আদানপ্রদানও করা যায়। এর ফলে ফোনে থাকা ছবি অনায়াসে মুছে ফেলতে পারেন এখানে জমা করতে পারেন। এক্ষেত্রে অ্যাপেলে ৫ জিবি আইক্লাউড স্পেস থাকে বিনামূল্যে, এর পরে বাড়তি জায়গার প্রয়োজন হলে টাকা দিয়ে তা কিনতে হয়। গুগল ড্রাইভে ১৫ জিবি ফোটো জমিয়ে রাখা যায়।

২. বিভিন্ন সোশাল মিডিয়ার পাশাপাশি হোয়াটসঅ্যাপ থেকে মোবাইলে অটো ডাউনলোড হতে থাকে অপ্রয়োজনীয় ছবি ভিডিও। ফলে ফোনের সেটিংসে গিয়ে ‘অটো-ডাউনলোড’ অপশন বন্ধ করুন। এবং এই ধরনের সব অপ্রয়োজনীয় ছবি ভিডিও মুছে ফেলুন।

৩. ক্যামেরা, ডাউনলোড, হোয়াটসঅ্যাপ ইমেজে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছবিগুলি বিভিন্ন অ্যালবাম তৈরি করে রাখুন। এতে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করতে সুবিধা হবে। ছবি খুঁজে পাওয়াও সহজ হবে।

৪. অ্যাপেল হোক বা গুগল ফোটো পছন্দের ছবিতে ফেভারিট অপশন ব্যবহার করুন। যে ছবিগুলি আপনার কাছে প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ সেখানে এই ফেভারিট অপশন ব্যবহার করুন। পরে প্রয়োজন শেষ হলে তা ডিলিট করে দিন। এর পাশাপাশি মাসে একটি দিন নির্দিষ্ট করে রাখুন যে দিন অপ্রয়োজনীয় সব ছবি মোবাইল থেকে সময় নিয়ে মুছে ফেলুন এর ফলে আপনার ফোন হ্যাং হওয়ার সম্ভাবনা কমবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ছবি নিরাপদে গুছিয়ে রাখার সহজ উপায় হল ফোটো স্টোরেজ সফটওয়্যারের ব্যবহার।
  • ক্যামেরা, ডাউনলোড, হোয়াটসঅ্যাপ ইমেজে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছবিগুলি বিভিন্ন অ্যালবাম তৈরি করে রাখুন।
  • অ্যাপেল হোক বা গুগল ফোটো পছন্দের ছবিতে ফেভারিট অপশন ব্যবহার করুন।
Advertisement