shono
Advertisement

আজও জ্বলছে সন্দেশখালি, পঞ্চায়েত ভোটে কেমন ছিল পরিস্থিতি? জানতে চাইল হাই কোর্ট

আগামী সোমবার সন্দেশখালি মামলার পরবর্তী শুনানি।
Posted: 02:10 PM Feb 23, 2024Updated: 05:41 PM Feb 23, 2024

গোবিন্দ রায়: শেখ শাহজাহান এবং তাঁর ভাইয়ের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে সন্দেশখালি। গত প্রায় ৫০ দিন ধরে দফায় দফায় উত্তপ্ত গ্রামের পর গ্রাম। পঞ্চায়েত ভোটের সময় কেমন ছিল এই সন্দেশখালির পরিস্থিতি, এবার তা জানতে চাইলেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চ।

Advertisement

পঞ্চায়েতে সন্দেশখালি নিয়ে কী অভিযোগ ছিল, তা খুঁজে বার করতে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল-সহ ওই মামলার আইনজীবীদের নির্দেশ দেন প্রধান বিচারপতি। তাঁর মন্তব্য, “আমার যত দূর মনে পড়ছে, সন্দেশখালি নির্বাচন নিয়ে একটি মামলা দায়ের হয়েছিল। সেখানে কী অভিযোগ ছিল দেখতে চাই। ওই মামলাটি কে করেছিলেন তাও খুঁজে বার করা হোক।” আগামী সোমবার সন্দেশখালি মামলার পরবর্তী শুনানি। সেই সময় পঞ্চায়েত নির্বাচন সময়ের পরিস্থিতি সংক্রান্ত তথ্য আদালতের নজরে আনার কথা বলেন প্রধান বিচারপতি।

[আরও পড়ুন: ‘ডাকলেই যাবে কেন?’, গভীর রাতে মিটিং নিয়ে মহিলাদেরই তোপ সন্দেশখালির তৃণমূল নেত্রীর]

এদিকে, পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার বিরুদ্ধে দায়ের হওয়া আদালত অবমাননার মামলার শুনানি স্থগিত রাখল কলকাতা হাইকোর্ট। মামলা দায়ের করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর আইনজীবী এদিন নির্বাচন কমিশনের হলফনামার উত্তর দিতে আরও কিছু সময় চেয়ে আবেদন করেন। আদালতের পর্যবেক্ষণ, খোদ মামলাকারী এই মামলার শুনানি চালিয়ে যেতে উৎসাহ হারিয়েছেন। তাই ডিভিশন বেঞ্চ শুনানি স্থগিত রাখছে। অন্য দিকে, সিবিআইয়ের তরফে কেন্দ্র জানায়, ওই সময়ের যেসব আধিকারিক তদন্তে ছিলেন তাঁরা বর্তমানে চণ্ডীগড়ে। তাই তাঁদের সঙ্গে যোগাযোগ করে উত্তর দিতে সময় লাগবে। এর পরই আগামী তিন মাসের জন্যে মামলাটি স্থগিত রাখার নির্দেশ দেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ।

[আরও পড়ুন: ‘এমন সত্যি যা শিহরিত করে’, সন্দেশখালির নির্যাতিতাদের নিয়ে তথ্যচিত্র প্রকাশ বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement