shono
Advertisement

শিকেয় কোভিড বিধি, আদালতের নিষেধ সত্ত্বেও নিজামের শহরে বেরল মহরমের শোভাযাত্রা

কাশ্মীরে মহরমের ছবিটা আরও ভয়ংকর। The post শিকেয় কোভিড বিধি, আদালতের নিষেধ সত্ত্বেও নিজামের শহরে বেরল মহরমের শোভাযাত্রা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:11 PM Aug 31, 2020Updated: 03:20 PM Aug 31, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে অন্যান্যবারের মতো করে মহরমের (Muharram) শোভাযাত্রা বের করা যাবে না। সাফ জানিয়ে দিয়েছিল আদালত। কিন্তু কোথায় কী? কোভিড বিধি শিকেয় তুলে আলাদতের নির্দেশ অবমাননা করেই তাজিয়া নিয়ে মহরমের শোভাযাত্রা বের হল হায়দরাবাদে।

Advertisement

দেশজুড়ে প্রতিদিনই বাড়ছে করোনার সংক্রমণ (Coronavirus)। এমন পরিস্থিতিতে বিগত বছরগুলির মতো মহরমের শোভাযাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল তেলেঙ্গানা হাই কোর্ট। এমনকী সুপ্রিম কোর্টেও এই সংক্রান্ত মামলার আবেদন খারিজ করে দেওয়া হয়েছিল। এক মুসলিম আইনজীবী সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছিলেন, জৈন সম্প্রদায়কে যেমন মুম্বইয়ে উৎসব পালনের জন্য ছাড় দেওয়া হয়েছে এবং পুরীতে যেমন শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেওয়া হয়েছিল, তেমনই যেন মহরমেও ছাড় দেওয়া হয়। এই পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত জানিয়ে দেয়, তারা চায় না সংক্রমণ ছড়ানোর জন্য কোনও একটি সম্প্রদায়কে দায়ী করা হোক। তাই এমন পরিস্থিতিতে মহরমের শোভাযাত্রা বের করার অনুমতি দেওয়া সম্ভব নয়। কিন্তু সুপ্রিম কোর্ট কিংবা হাই কোর্ট- কোনও নির্দেশকেই তোয়াক্কা করা হল না।

[আরও পড়ুন: এবার উত্তরপ্রদেশের পুলিশ হেফাজতে যুবকের মৃত্যু, মারধরের অভিযোগ পরিবারের]

রবিবার ‘বিবি কা আলম’ শোভাযাত্রায় ছিল উপচে পড়া ভিড়। সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল দেখিয়ে ভিড় জমান সাধারণ মানুষ। অনেকের মুখে আবার মাস্কও ছিল না। প্রতিবারই সুসজ্জিত হাতির পিঠে তাজিয়া সাজিয়ে বের হয় বিবি কা আলম শোভাযাত্রা। তবে এই প্রথমবার তা বেরোয় ভ্যানে। দাবিরপুরা থেকে চারমিনার হয়ে শোভাযাত্রা পৌঁছায় চাঁদেরঘাটে। আদালতের নির্দেশ অমান্য করে শোভাযাত্রা বের করায় বিতর্কের ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

এদিকে, মহরমকে কেন্দ্র করে ভয়ংকর হয়ে ওঠে কাশ্মীরের ছবিটাও। সেখানেও দূরত্ব বিধি ভুলে বের হয় শোভাযাত্রা। যা ঠেকাতে রাস্তায় নামে পুলিশ। ছোড়া হয় কাঁদানে গ্যাস। পুলিশের ছোড়া প্যাটেল গানের গুলিতে আহত হন প্রায় ৪০ জন। যার মধ্যে বেশিরভাগকেই হাসপাতালে ভরতি করা হয়।

[আরও পড়ুন: ‘অসত্যাগ্রহী’রাই ঈশ্বরকে দোষ দেয়, অর্থনীতির নিয়ে নির্মলাকে কটাক্ষ রাহুলের]

The post শিকেয় কোভিড বিধি, আদালতের নিষেধ সত্ত্বেও নিজামের শহরে বেরল মহরমের শোভাযাত্রা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement