shono
Advertisement

বিসিসিআই-কে দিতে হবে ক্ষতিপূরণ, আইসিসির নির্দেশে মুখ পুড়ল পাক বোর্ডের

ক্ষতিপূরণের দাবি বুমেরাং হয়ে তাদের দিকেই ঘুরে গেল। The post বিসিসিআই-কে দিতে হবে ক্ষতিপূরণ, আইসিসির নির্দেশে মুখ পুড়ল পাক বোর্ডের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:22 PM Dec 19, 2018Updated: 08:28 PM Dec 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কোথায় মুখ লুকোবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)? ভারতের বিরুদ্ধে শুধু মাঠেই নয়, মাঠের বাইরের লড়াইতেও যে কী হাল হয়, তা হাড়ে হাড়ে টের পেল তারা। আইসিসির নির্দেশে আরও একবার মুখ পুড়ল পাক বোর্ডের।

Advertisement

বুধবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (আইসিসি) সাফ জানিয়ে দিল, পাক বোর্ডের বিরুদ্ধে মামলার জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের যে খরচ হয়েছে তার ৬০ শতাংশ অর্থ দিতে হবে পাকিস্তানকেই। আইসিসি-র এই রায়ের ফলে নিজেদের পাতা জালে নিজেরাই জড়িয়ে পড়ল পিসিবি। ক্ষতিপূরণের দাবি বুমেরাং হয়ে তাদের দিকেই ঘুরে গেল। বিসিসিআই স্পষ্টতই বুঝিয়ে দিল, তাদের মতো শক্তিধর বোর্ডের বিরুদ্ধে লড়ে আখেরে বিপাকেই পড়তে হবে পাকিস্তানকে।

[মা হওয়ার পরই ফের ফ্যানদের সুখবর দিলেন সানিয়া]

ঘটনার সূত্রপাত ২০১৪ সালে। বিসিসিআই এবং পিসিবি-র মধ্যে একটি মউ চুক্তি সাক্ষরিত হয়েছিল। যেখানে উল্লেখ ছিল, ২০১৫ থেকে ২০২৩-এর মধ্যে ছটি দ্বিপাক্ষিক সিরিজ খেলা হবে। কিন্তু চুক্তি থাকা সত্ত্বেও দুই দেশের খারাপ সম্পর্কের জেরে পাকিস্তানের সঙ্গে কোনও সিরিজ খেলতে রাজি হয়নি ভারত। তাই এর ক্ষতিপূরণ হিসেবে ৪৪৭ কোটি টাকা দিতে হবে বিসিসিআইকে। এমনই দাবি করেছিল পাক বোর্ড। কিন্তু বিসিসিআইয়ের বক্তব্য ছিল, সিরিজ করার ক্ষেত্রে কোনও আইনি বাধ্যবাধকতা ছিল না। তাই ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই উঠছে না। গোটা বিষয়টি খতিয়ে দেখে গত মাসেই আইসিসির ডিসপিউট প্যানেল পাকিস্তানের দাবি খারিজ করে জানিয়ে দেয়, বিসিসিআইয়ের কোনও ক্ষতিপূরণ দেওয়ার প্রয়োজন নেই।

[আইপিএলের নিলামে চূড়ান্ত হতাশ বাংলাদেশি ক্রিকেটাররা]

এমন রায়ে আইসিসিকে ধন্যবাদ জানিয়ে সুপ্রিম কোর্টের নিযুক্ত বোর্ডের প্রশাসনিক কমিটির কর্তারা বলেছিলেন, এই মামলার জন্য যে খরচ হয়েছে, তা পিসিবির থেকেই এবার আদায় করা করা হবে। যেমন কথা তেমন কাজ। ক্ষতিপূরণ চেয়ে ডিসপিউট প্যানেলের দ্বারস্থ হয় বিসিসিআই। সেই মর্মেই এদিন আইসিসি জানিয়ে দেয়, এই মামলায় ভারতের খরচের ৬০ শতাংশ অর্থ দিতে হবে পিসিবিকে। শুধু তাই নয়, ডিসপিউট প্যানেলের প্রশাসনিক খরচের ৬০ শতাংশও দিতে হবে পাক বোর্ডকে। এই সিদ্ধান্তই চূড়ান্ত এবং তা আর চ্যালেঞ্জ করা যাবে না বলেও নিশ্চিত করে দিল আইসিসি। ফলে বিসিসিআইকে বিপাকে ফেলতে গিয়ে নিজেরাই সমস্যায় পড়ল প্রতিবেশী রাষ্ট্রের ক্রিকেট বোর্ড।

The post বিসিসিআই-কে দিতে হবে ক্ষতিপূরণ, আইসিসির নির্দেশে মুখ পুড়ল পাক বোর্ডের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement