shono
Advertisement
Hamas

গাজায় খতম হামাস প্রধান! ইজরায়েলি সেনার হাতে নিকেশ ইয়াহিয়া সিনওয়ার?

এই নেতার নির্দেশেই গত বছরের ৭ অক্টোবরে ইজরায়েলে হামলা চালায় জঙ্গি গোষ্ঠীটি।
Published By: Biswadip DeyPosted: 08:38 PM Oct 17, 2024Updated: 08:38 PM Oct 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ খুন হয়েছিল কয়েকমাস আগে। এবার গুঞ্জন, ইজরায়েলি সেনার হাতে খতম হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারও। এই নেতার নির্দেশেই গত বছরের ৭ অক্টোবরে ইজরায়েলে হামলা চালায় জঙ্গি গোষ্ঠীটি। মৃত্যু হয় ইজরায়েলের ১২০০ নাগরিকের। সেই নেতাই গাজায় আইডিএফের হামলায় খতম হয়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

বৃহস্পতিবার আইডিএফের তরফে এক বিবৃতি পেশ করে বলা হয়েছে, 'গাজায় আইডিএফের হামলায় তিন জঙ্গি নিকেশ হয়েছে। আইডিএফ খতিয়ে দেখছে সেই তিনজনের একজন সিনওয়ার কিনা। তবে এই মুহূর্তে জঙ্গিদের পরিচয় নিশ্চিত করে বলা যাবে না।'

উল্লেখ্য, হামাসের সঙ্গে ইজরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই গাজায় আত্মগোপন করেছিল সিনওয়ার। গত ডিসেম্বর মাসে তার গোপন ডেরায় হামলা চালিয়েছিল ইজরায়েলি ফৌজ। সিনওয়ারের জন্ম গাজার খান ইউনিয়ের একটি শরণার্থী শিবিরে। ২০১৭ সালে গাজাতেই তাকে হামাসের নেতা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। এর আগে দীর্ঘ ২৩ বছর ইজরায়েলের একটি জেলে বন্দি ছিল এই জেহাদি। জুলাই মাসের শেষে হানিয়েহর মৃত্যুর পর আগস্ট মাসে নতুন প্রধান হিসাবে সিনওয়ারকে বেছে নেয় হামাস। এবার তারই মৃত্যু হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

তবে এই প্রথম নয়, সেপ্টেম্বরেও এমনই গুঞ্জন ছড়িয়েছিল। সেবার টাইমস অফ ইজরায়েল জানিয়েছে, সিনওয়ারের মৃত্যুর খবর নিয়ে নানাভাবে তদন্ত করা হচ্ছে। ইজরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা সূত্রে নানা তথ্য মিলেছিল। কিন্তু শেষপর্যন্ত জানা যায়, বেঁচে আছে সিনওয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ খুন হয়েছিল কয়েকমাস আগে।
  • এবার গুঞ্জন, ইজরায়েলি সেনার হাতে খতম হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারও।
  • এই নেতার নির্দেশেই গত বছরের ৭ অক্টোবরে ইজরায়েলে হামলা চালায় জঙ্গি গোষ্ঠীটি।
Advertisement