shono
Advertisement

‘আমাদের ক্ষতি করতে চাইলে কেউ ছাড় পাবে না’, চিনকে কড়া বার্তা রাজনাথের

২০২০ সাল থেকেই পূর্ব লাদাখে কার্যত সম্মুখসমরে ভারত ও চিনের সেনাবাহিনী।
Posted: 07:42 PM Apr 15, 2022Updated: 10:32 PM Apr 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ভারতকো আগর কোয়ি ছেড়েগা, তো ভারত ছোড়েগা নেহি’, আমেরিকায় দাঁড়িয়ে চিনকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। স্পষ্ট জানিয়ে দিলেন, আগামী কয়েক বছরের মধ্যেই ভারত বিশ্বের সেরা তিন অর্থনীতির মধ্যে একটা হতে চলেছে। বিশ্বের কোনও শক্তি আমাদের আটকাতে পারবে না।

Advertisement

শুক্রবার সান ফ্রান্সিসকোতে ভারতীয় দূতাবাসের এক অনুষ্ঠানে চিন সীমান্তে ভারতীয় সেনার সাহসিকতা প্রসঙ্গে রাজনাথ বলেন,”আমি প্রকাশ্যে বলতে পারব না আমরা ঠিক করেছি বা কী সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু একটা জিনিস স্পষ্ট করে বলে দিতে চাই যে চিনের কাছে স্পষ্ট বার্তা চলে গিয়েছে। ভারতের ক্ষতি করতে চাইলে কেউ ছাড় পাবে না।”

[আরও পড়ুন: নজরে এবার উত্তর-পূর্ব, আগামী মাসে ২ দিনের সফরে মেঘালয়ে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়]

প্রসঙ্গত, ২০২০ সাল থেকেই পূর্ব লাদাখে (Eastern Ladakh) মুখোমুখি ভারত ও চিনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর পরিস্থিতি সবচেয়ে জটিল হয়ে ওঠে প্যাংগং হ্রদ সংলগ্ন ফিঙ্গার এলাকাগুলিতে। সেখানেই অল্পের জন্য যুদ্ধের হাত থেকে রক্ষা পায় পরমাণু শক্তিধর দুই দেশ। তবে লাগাতার আলোচনার মাধ্যমে গতবছরের ফেব্রুয়ারি মাসে প্যাংগং (Pangong) থেকে ফৌজ সরিয়ে নিয়েছে দুই দেশ। এবার গোটা পূর্ব লাদাখ জুড়ে সেনা প্রত্যাহারের উদ্দেশে আলোচনা চলছে দুই দেশের মধ্যে। প্রসঙ্গত, চিন ইস্যুতে আমেরিকাও বারবার ভারতের পাশে দাঁড়িয়েছে। সেই আমেরিকায় দাঁড়িয়ে চিনকে রাজনাথের দেওয়া এই বার্তা বেশ তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: যুদ্ধেও থমকে নেই অস্ত্রের জোগান, ভারতকে দ্বিতীয় এস-৪০০ মিসাইল সিস্টেম পাঠাচ্ছে রাশিয়া]

তবে শুধু চিন নয়। এদিন পরোক্ষে আমেরিকাকেও বার্তা দিয়েছেন রাজনাথ। তাঁর সাফ কথা, “ভারতের একটা দেশের সঙ্গে ভাল সম্পর্ক আছে মানেই আরেকটা দেশের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়ে যাবে, সেটা হতে পারে না। ভারত কখনও এই ধরনের কূটনীতিতে বিশ্বাস করেনি, আগামী দিনেও করবে না।” প্রতিরক্ষামন্ত্রী এদিন হুঁশিয়ারির সুরেই বলে দিলেন,”ভারত সম্পর্কে গোটা বিশ্বের ধারণা বদলে যাচ্ছে। আগামী কয়েক বছরের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে। কোনও শক্তি আমাদের আটকাতে পারবে না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement