shono
Advertisement
NDA Meeting

প্রধানমন্ত্রীর বাসভবনে শুরু এনডিএ বৈঠক, নীতীশ-নায়ডুর দাবির মুখে কতটা নমনীয় হবে বিজেপি?

Published By: Kishore GhoshPosted: 04:08 PM Jun 05, 2024Updated: 05:11 PM Jun 05, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: শক্তিক্ষয় হয়েছে। একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বিজেপি (BJP)। তবে ম্যাজিক ফিগার পেরিয়েছে এনডিএ (NDA) জোট। এবারে শরিক-নির্ভর দাপুটে নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিংমেকার বিসেবে অস্তিতিব জাহির করেছে নীতিশ কুমার (Nitish Kumar) ও চন্দ্রবাবু নায়ডু (Chandrababu Naidu)। এই প্রেক্ষাপটে বুধবার দিল্লিতে শুরু হয়েছে এনডিএ জোটের বৈঠক। ইতিমধ্যেই নাকি একাধিক দাবি দাওয়া পেশ করেছেন দুই 'কিংমেকার'। সেই 'চাপের মুখে' বিজেপি কতটা অবস্থান নমনীয় করবে এখন সেটাই দেখার।  

Advertisement

এদিন, সকাল থেকেই দিল্লিতে তুঙ্গে তৎপরতা। এনডিএ ও ইন্ডিয়া জোটের নীল নকশা তৈরির কাজ চরমে। আজ সন্ধ্যায় বৈঠকে বসতে চলেছে বিরোধী শিবির। জেডি (ইউ) ও টিডিপি- সঙ্গেও নাকি গোপনে আলোচনা চলছে তাদের। এই প্রেক্ষাপটে রাজধানীর ৭ লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে শুরু হয়েছে বিজেপি ও শরিক দলগুলোর বৈঠক। পৌঁছে গিয়েছেন নীতীশ কুমার। থাকছেন চন্দ্রবাবু নায়ডু, জীতেনরাম মাঝি-সহ অন্যান্যরা। সূত্রের খবর, ইতিমধ্যেই পাঁচ থেকে ছটি কেবিনেট পদ দাবি করেছেন চন্দ্রবাবু নায়ডু। জেডি(ইউ) শিবিরেও নাকি হাওয়া উঠছে নীতীশই প্রধানমন্ত্রী পদের দাবিদার। পাশাপাশি অমিত শাহকে নাকি পরবর্তী স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে দেখতে চাইছেন না জেডি(ইউ) প্রধান। উল্লেখ্য, হাই প্রোফাইল বৈঠকে রায়ছেন রাজনাথ সিং, নীতিন গড়কড়ি, চিরাগ পাসোয়ান, পবন কল্যাণ, একনাথ শিণ্ডে প্রমুখ। বলা বাহুল্য, এই বৈঠকের দিকেই তাকিয়ে গোটা দেশ।

 

[আরও পড়ুন: আসন কমতেই মোদি-শাহর ‘কর্তৃত্ব’ নিয়ে ক্ষোভ অন্দরে, অসন্তুষ্ট আরএসএসও!]

বিশ্লেষকদের মতে, এনডিএ শিবিরে উৎকণ্ঠা ও আশঙ্কার চোরাস্রোত প্রকট হয়ে উঠেছে। কৌশলী মন্তব্যে জল্পনা বাড়িয়েছেন চন্দ্রবাবু। 'পলটুরাম' নীতীশ এবার কী দাবি করেন তাও দেখার। সবমিলিয়ে, শরিক-নির্ভর মোদি সরকার ৩.০ কোন পথে হাঁটবে তা দেখার। অন্যদিকে, আজই রাজধানীতে বৈঠকে বসতে চলেছে ইন্ডিয়া জোট। থাকছেন তৃণমূল কংগ্রেসের 'সেনাপতি' অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। বিরোধী আসনে বসবে 'ইন্ডিয়া' নাকি সরকার গড়ার তোড়জোড় শুরু করবেন রাহুলরা তা সময়ই বলবে।

 

[আরও পড়ুন: ‘ঠাকুর যা করেন মঙ্গলের জন্যই’, লকেটকে ‘সান্ত্বনা’ রচনার, ভাইরাল মিম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এনডিএ ও ইন্ডিয়া জোটের নীল নকশা তৈরির কাজ চরমে।
  • অমিত শাহকে নাকি পরবর্তী স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে দেখতে চাইছেন না জেডি(ইউ) প্রধান।
Advertisement